মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন

আমরা বলব-ওদের কথা

আমরা বলব-ওদের কথা

একাত্তরে আমরা একটা নিছক রাজনৈতিক স্বাধীনতা পেয়েছি। পেয়েছি একটি নির্দিষ্ট ভূখন্ড এবং বৃহৎ দরিদ্র জনগোষ্ঠী। কিন্তু আজও এদেশের সিংহভাগ মানুষ স্বাবলম্বী হতে পারে নাই। প্রত্যাশিত অর্থনৈতিক মুক্তি আসে নাই। অভাবের যাঁতাকলে পড়ে- নূন্যতম মৌলিক চাহিদা অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা প্রভূতি মেটানো অনেকের পক্ষেই কঠিন। আজ বিকালে শহরের ব্যস্ততম সড়কে হাটতে গিয়ে দেখলাম- আমার মাতৃতুল্য বা ওনারও বয়:জ্যৈষ্ঠ এক বৃদ্ধা একটি ডায়গনস্টিক সেন্টারের ফাইল হাতে নিয়ে সাহেব-বাবুদের কাছে ভিক্ষা চাচ্ছে। তথাকথিত সাহেব বাবুরা এমন এক ভান করছে যেন ঐ বৃদ্ধাকে টাকা দিলে- তাদের হাত অপরিস্কার হয়ে যাবে। বিবেকের তাড়নায় আমার মানিব্যাগ থেকে একটি পাঁচ টাকার কয়েন দিয়ে- নিজেকে দায় মুক্ত করলাম। তবে,এটা তো কোনো স্থায়ী সমাধান নয়। কারণ বৃদ্ধাকে ডাক্তারের ফি-পরীক্ষার খরচ ও ঔষধের জন্য হাজার হাজার টাকা গুনতে হবে। হয়তবা এটাও হতে পারে যে-গরীব বৃদ্ধা এভাবে ভিক্ষা করতে করতে একদিন পটল তুলতে যাবে বা মারা যাবে। আর মহাসিংহাসনে বসা ডাক্তার মহাশয় টাকা গুনতে গুনতে এক সময়- তিনি এক তলা বাড়ির মালিকানা থেকে কবিরাজের মতো সাত তলা বাড়ির মালিক বনে যাবেন। কিন্তু ভদ্রবেশী অপরাধী ডাক্তার মহাশয় একবারও চিন্তা করলেন না যে- বৃদ্ধা রোগীনির আর্থিক অবস্থা কতটুকু সচ্ছল!
আর অন্যদিকে স্বাধীনতার পঞ্চাশ বছরের বেশি সময় পার হয়ে গেলেও- আমরা বুর্জোয়া-সা¤্রাজ্যবাদী শক্তির শিকল থেকে মুক্ত হতে পারি নাই। ঐ বেনিয়া গোষ্ঠী আমাদেরকে এমন একটি প্রেসক্রিপশন ধরিয়ে দিয়েছে যে- সন্ধ্যার পরে পাড়া-মহল্লার মোবাইলের দোকান গুলোতে- স্বল্প আয়ের মানুষকেও ফ্লাক্সিলোড ও এম বি (ইন্টারনেট) টাকা দিতে লাইনে দাড়াতে হয়।
ইদানিংকালে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি সমাজের অধিকাংশ মানুষের কাছে বিষফোড়া হয়ে দাড়িয়েছে। কৃত্রিমভাবে দ্রব্যের ঘাটতি সৃষ্টি করে প্রায়ই পণ্যের মূল্য বৃদ্ধি করা হচ্ছে। পাশর্^বর্তী দেশগুলো থেকে যে পন্যগুলো আমদানি হয়- সে ক্ষেত্রে একটি করে উভয় দেশে নির্দিষ্ট একটি সিন্ডিকেট বাজার নিয়ন্ত্রণ করে। তখন একটি সিন্ডিকেটের ইশারায়, অপর দেশের নির্দিষ্ট সিন্ডিকেটটি দ্রব্যের যোগান কমিয়ে দেয়। ফলশ্রতিতে চাহিদার তুলনায় যোগান কমে যায় এবং মূল্য বৃদ্ধি পায়। আমরা এই অবক্ষয়ের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছি- হয়তো বা একদিন প্রতিবাদে নামব- হয়তো বা আমাদের হাতের আঙ্গুল রাইফেলের ট্রিগারে চলে যাবে। তবুও ভাল থাকব। কারণ সৃষ্টিকর্তা প্রতিবাদ করার মতো একটা সৎসাহস দিয়েছে। যা-বরাবরই বিবেককে নাড়া দেয়।
পশ্চিমা বিশ্ব থেকে ধার করে আনা- কিন্ডারগার্টেন নামক শিক্ষা ব্যবস্থা দরিদ্র জনগোষ্ঠীর জন্য সাপে বর হয়ে দাঁড়িয়েছে। দরিদ্র শিশু বাচ্চারা স্কুলে না গিয়ে- অভাবের তাড়ণায় সাহেব বিবিদের বাসায় কাজ করতে গিয়ে ঘাড়ধাক্কা খাচ্ছে, লাথি খাচ্ছে। আমরা চাই শোষনহীন সমাজ ও সৃজনশীল শিক্ষা ব্যবস্থা। যেখানে টাকা নয়; মেধাই যোগ্যতার মাপকাঠি। এবং আমাদের কোমলমতি শিশুরা সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ ও জাতির শক্তিতে পরিণত হবে। সেই জন্য আমরা চাই, উর্বর মেধার চর্চা। আর চেয়ে রইলাম সুন্দর আগামীর প্রত্যাশায়।

 

দৈনিক একুশে টাইমস্
-সম্পাদক
একুশে টাইম্ নিউজ মিডিয়া

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana