সোমবার, ১৫ Jul ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন

বিপন্ন পরিবেশ

বিপন্ন পরিবেশ

প্রকৃতির বিরুদ্ধে যখন থেকে মানুষের আগ্রাসন শুরু হয়- তখন থেকেই বিশ্ব পরিবেশে দূষণের সূত্রপাত ঘটে। বনজঙ্গল কেটে মানুষ যখন ফসল উৎপাদন, জ্বালানি ও গৃহ তৈরির কাজে ব্যস্ত; তখন থেকেই প্রকৃতি নিজ ভারসাম্য হারিয়ে ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে।
পৃথিবীর তাপমাত্রা অনেক বেড়ে যাওয়ায় ভূমিকম্প, সাইক্লোন, সুনামী, অতিরিক্ত খরা, ঝড়, অতিবৃষ্টি আর পাহাড়ি ঢল এর সবই আমাদের নিজেদের ডেকে আনা প্রাকৃতিক দুর্যোগ।
বিশেজ্ঞরা বলছেন, এর সবই হচ্ছে বিশ্বের তাপমাত্রা বেড়ে যাওয়ায়, বৈশ্বিক উষ্ণায়ন বৃদ্ধি পাচ্ছে। তাপমাত্রা বৃদ্ধির কারণে বরফ গলে সাগরের উচ্চতা বাড়ছে। ফলে তলিয়ে যাচ্ছে বিশ্বের বহু জনপদ। এই ঝুঁকির মধ্যে শীর্ষে আছে বাংলাদেশ।
উন্নত দেশগুলোতে অতিমাত্রায় গ্রিন হাজউ গ্যাস বৃদ্ধির কারণে- বৈশ্বিক তাপমাত্রায় পরিবর্তন আসছে। এর দায় পুরোপুরি উন্নত দেশগুলোর। উন্নত দেশগুলোতে শিল্প বিপ্লবের পর থেকে চলমান এই বিপর্যয়ের ধারা অব্যাহত রয়েছে এবং বিশ্বের শিল্পোন্নত দেশগুলোতে তাদের শিল্প কারখানার পাশাপাশি কার্বন নি:সরণের পরিমাণও বাড়িয়ে চলছে। একমাত্র পরিকল্পিত বনায়নের মাধ্যমে কার্বন নি:সরন কমানো সম্ভব। পরিকল্পিত বনায়নের মাধ্যমে কিছুটা হলেও কার্বন নি:সরন হ্রাস করণ সম্ভব।

 

শাফায়েত জামিল রাজীব

-সম্পাদক

একুশে টাইমস নিউজ মিডিয়া

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana