বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:০২ অপরাহ্ন

পরিবার পরিকল্পনায় পৃথক বাজেট বরাদ্দসহ মহিনন্দ ইউপির উন্মুক্ত বাজেট ঘোষণা

পরিবার পরিকল্পনায় পৃথক বাজেট বরাদ্দসহ মহিনন্দ ইউপির উন্মুক্ত বাজেট ঘোষণা

আমিনুল হক সাদী,কিশোরগঞ্জ প্রতিনিধিঃ

কিশোরগঞ্জ সদর উপজেলার মডেল মহিনন্দ ইউনিয়নের উন্মুক্ত বাজেটে পরিবার পরিকল্পনা খাতে পৃথক বরাদ্দ রাখা হয়েছে। পৃথকভাবে বরাদ্দ রাখায় সদর উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ আলী সিদ্দিকী ধন্যবাদ জানিয়ে সদরের প্রতিটি ইউনিয়নে পরিবার পরিকল্পনা খাতে পৃথক বরাদ্দ রাখার জন্য অন্যন্য চেয়ারম্যানদেরকে আহবান জনিয়েছেন। সোমবার সকালে মহিনন্দ ইউনিয়নের উন্মুক্ত বাজেট অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যকালে তিনি বলেন, গ্রামীন স্বাস্থ্যসেবার মান বৃদ্ধি করার জন্য স্বাস্থ্য সেবাসহ সকল খাতেই বরাদ্দ বেশি রাখা দরকার। স্থানীয় সরকারকে শক্তিশারী করণের ক্ষেত্রে উন্মুক্ত বাজেট আলোচনা সহায়ক ভূমিকা পালন করবে। বিশেষ করে গ্রামের উন্নয়নে বাজেট একটি গুরুত্বপুর্ণ বিষয়। সরকারের রাজস্ব বাড়ানোর জন্যও তিনি সকলকে একযোগে কাজ করে যাওয়ার আহবান জানিয়েছেন।
তৃণমূল পর্যায়ে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরণ ও জন অংশগ্রহণের মাধ্যমে স্থানীয় সরকারের টেশসই উন্নয়নের লক্ষে ৪নং মহিনন্দ ইউনিয়ন পরিষদের ২০২২-২০২৩ অর্থ বছরের উন্মুক্ত বাজেট উপস্থাপন করেন মহিনন্দ ইউপি সচিব মোছাঃ আয়েশা আক্তার। বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন মডেল মহিনন্দ ইউপি চেয়ারম্যান মোঃ লিয়াকত আলী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কিশোরগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির সাবেক সভাপতি মোঃ সাদেকুর রহমান, সমাজসেবক ঠিকাদার মোঃ আতাউর রহমান বাচ্চু, মহিনন্দ ভাস্করখিলা মিছবাহুল উলুম মাদরাসার প্রিন্সিপাল মাও.আশরাফ আলী। বাজেটের উপর আলোচনা করেন সাবেক পেট্রো বাংলার জিএম সঞ্জিত কুমার নাহা, সমাজ সেবক মোঃ সোহরাব উদ্দিন, মাও নোমান আহমেদ,মহিনন্দ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদ ও পাঠাগারের প্রতিষ্ঠাতা আমিনুল হক সাদী, ইউপি সদস্য মোঃ আঃ হালিম, মোঃ হারুন অর রশিদ, মোঃ কামাল উদ্দিন, মোঃ রফিকুল ইসলাম প্রমুখ। এ সময় ইউনিয়নের বিভিন্ন শ্রেণি পেশার লোকজন ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
জানা গেছে, সরকারের পাশাপাশি স্থানীয় সরকারের বিশেষ বাজেট পরিবার পরিকল্পনা সেবার মানোন্নয়নে ভূমিকা রাখছে। ওই বাজেট থেকে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের রাস্তা সংস্কার, সোলার প্যানেল স্থাপন, অপারেশন থিয়েটার (ওটি) রুম সংস্কার, অক্সিকোমিটার, ডেলিভারি বেড, লজিস্টিক ইকুইপমেন্ট, গভীর নলকূপ স্থাপন এবং বৈদ্যুতিক সরঞ্জামাদি ও আসবাব সরবরাহ করা হচ্ছে, যা মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবা নিশ্চিতে ভূমিকা রাখছে।
মহিনন্দ ইউপি চেয়ারম্যান মোঃ লিয়াকত আলী জানান, ইউনিয়ন পরিষদগুলো জাতীয় বাজেটের পাশাপাশি স্থানীয়ভাবে এ খাতে বরাদ্দ রাখছে। একই সঙ্গে ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সমন্বিত পদক্ষেপের ফলে তৃণমূলে সেবা নিশ্চিত করার লক্ষেই পৃথকভাবে বাজেটে বরাদ্দ রেখেছি।
প্রসঙ্গত এ স্থানীয়ভাবে বাজেট বরাদ্দ রাখার আশ্বাস মহিনন্দ ইউপির নবনির্বাচিত চেয়ারম্যানের এমন শিরোনামে আমিনুল হক সাদীর একটি সংবাদ প্রকাশিত হয়েছিল গণমাধ্যমে। আর এটির বাস্তবায়ন ঘটালেন এই জনপ্রতিনিধি। বেসরকারী উন্নয়ন সংস্থা সিরাক বাংলাদেশ এসোসিয়েট প্রেগ্রাম অফিসার অপুর্ব কৃষ্ণ রায় বলেন, ইউনিয়ন পরিষদের নিজস্ব বাজেটে পৃথক বরাদ্দ নিশ্চিত করতে আশ্বাস দিয়েছিলেন এই জনপ্রতিনিধি। আজকে সে প্রতিশ্রুতি চেয়ারম্যান সাহেব বাস্তবায়ন করায় ধন্যবাদ জানাই।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana