সোমবার, ১৫ Jul ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন

অর্ধশতাব্দী পর চাঁদে অবতরণ মার্কিন মহাকাশযানের

অর্ধশতাব্দী পর চাঁদে অবতরণ মার্কিন মহাকাশযানের

অর্ধশতাব্দী পর আবার চাঁদে অবতরণ করেছে যুক্তরাষ্ট্রের একটি মহাকাশযান। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যানটি টেক্সাসভিত্তিক মার্কিন কোম্পানি ইনটুইটিভ মেশিনসের নির্মিত। ওই কোম্পানির পরিচালিত উড্ডয়নে একটি মহাকাশযান স্থানীয় সময় বৃহস্পতিবার চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করে।
উল্লেখ্য, চলতি মাসের ১৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্স সংস্থার তৈরি ফ্যালকন-৯ রকেটে চড়ে চাঁদের উদ্দেশে রওনা হয় অডিসিয়াস। মহাকাশে প্রবেশ করার কয়েক মিনিট পর, রকেটটি থেকে মহাকাশযানটি বিচ্ছিন্ন হয়ে যায়। মূলত অ্যাপোলো অভিযানের সময় মার্কিনিরা যে পথে চাঁদে যেত, সেই একই পথে এগিয়ে যায় অডিসিয়াসও। আর এর মাধ্যমে মাত্র আট দিনে চাঁদে পৌঁছে গেল অডিসিয়াস। সেই অর্থে অর্ধশতাব্দীরও বেশি সময়ের মধ্যে এটিই চন্দ্রপৃষ্ঠে প্রথম মার্কিন স্পর্শ।
আরেকটি কারণেও এটি ঐতিহাসিক। রয়টার্স জানিয়েছে, এই প্রথম কোনো বেসরকারি সংস্থার তৈরি মহাকাশযান অবতরণ করল চাঁদের মাটিতে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘অডিসিয়াস’ নামে পরিচিত ছয় পায়ের এই রোবট ল্যান্ডারটি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা ৬:২৩ মিনিটে চাঁদে অবতরণ করে।
অডিসিয়াস মহাকাশযানটি তৈরি করেছে ‘ইনটুইটিভ মেশিনস’ নামে এক বাণিজ্যিক মহাকাশ সংস্থা।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana