বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:০৪ পূর্বাহ্ন

পৃথিবীর আলো দূষণে হারিয়ে যাচ্ছে মহাকাশের তারা

পৃথিবীর আলো দূষণে হারিয়ে যাচ্ছে মহাকাশের তারা

একুশে ডেস্ক:

হাজার হাজার বছর ধরে রাতের আকাশে চলছে তারাদের খেলা। অথচ মহাকাশের শোভা হয়ে থাকা সেই তারা নাকি ‘অদৃশ্য’ হয়ে যেতে বসেছে। শত চেষ্টাতেও আর দেখা যাবে না পৃথিবী থেকে।

উপরের দিকে তাকালে শুধু ফাঁকা আকাশই চোখে পড়বে। এর বাইরে আর চোখ যাবে না! এলইডির ব্যবহার, রাস্তার অলোকসজ্জা, বাহ্যিক আলোর সীমা ছাড়া ব্যবহারই এর মূল কারণ। যা দিনে দিনে মানুষের দৃষ্টিশক্তি ক্ষীণ করে তুলছে। স্বাস্থ্যের ওপরও ক্ষতিকর প্রভাব ফেলছে।

গবেষণায় জ্যোতির্বিজ্ঞানীরা দেখেছেন, ২০১৬ সাল থেকেই আলোক দূষণ যথেষ্ট খারাপের দিকে এগোচ্ছে। সে সময়ই গবেষকরা জানিয়েছিলেন-বিশ্বের এক-তৃতীয়াংশ মানুষ আর রাতের আকাশে মিল্কিওয়ে গ্যালাক্সি দেখতে পান না।

গত সাত বছরে পরিস্থিতি আরও খারাপ হয়েছে।  রাতের আকাশে দূষণ বেড়েছে। একই হারে চলতে থাকলে আগামী দুই দশকের মধ্যে প্রধান নক্ষত্রপুঞ্জগুলোও আর দৃশ্যমান থাকবে না।

গবেষক দলের সদস্য জার্মান সেন্টার ফর জিওসায়েন্সের পদার্থবিদ ক্রিস্টোফার কাইবার জানান, আলোক দূষণ এখন রাতের আকাশকে ১০% হারে উজ্জ্বল করে তুলছে। এটি এমন একটি বৃদ্ধি যা সবার দৃষ্টিশক্তি বিলুপ্তির হুমকি দেয়। একপর্যায়ে আকাশে থাকা সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রও মানুষ আর খালি চোখে দেখতে পারবে না। হুমকিটি এতটাই তীব্র হবে যে, আজ একটি শিশু জন্মালে সে রাতের আকাশে ২৫০টি তারা দেখতে পাবে। তবে তার বয়স যখন ১৮ হবে তখন সে আকাশে মাত্র ১০০টি তারা খুঁজে পাবে।

রাজকীয় জ্যোতির্বিজ্ঞানী মার্টিন রিস বলেছেন, ‘রাতের আকাশ আমাদের পরিবেশের অংশ। পরবর্তী প্রজন্ম যদি রাতের আকাশে তারা দেখতে না পায় সেটি হবে একটি বড় বঞ্চনা। এখন যেমন তারা পাখির বাসা দেখেনি কখনো। উদ্ভিদ ও প্রাণী জগতেও এর নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন গবেষকরা।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana