বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:১৯ অপরাহ্ন

মোখায় তিন লাখ মেট্রিকটন লবণের ক্ষতির শঙ্কা

মোখায় তিন লাখ মেট্রিকটন লবণের ক্ষতির শঙ্কা

একুশে ডেস্ক:
ঘূর্ণিঝড় মোখার কারণে চলতি মৌসুমে প্রায় ৩ লাখ মেট্রিকটন লবণ কম উৎপাদন হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। চাষি পর্যায়ে যার বাজারমূল্য প্রায় ৩৫০ কোটি টাকা। লবণ উৎপাদন, মজুদ, বাজারের চাহিদা মনিটরিং ও বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করে শিল্প মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠান বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।
বিসিক কর্মকর্তারা জানিয়েছেন, সাধারণত নভেম্বর মাসের শুরু থেকে মে মাসের শেষ সপ্তাহ পর্যন্ত লবণ চাষের উপযুক্ত সময়। চলতি বছরের ১২ মে পর্যন্ত লবণ উৎপাদন হয়েছে ২২ লাখ ৩২ হাজার ৮৯০ মেট্রিকটন, যা প্রতিদিন গড়ে ২৫ হাজার মেট্রিকটন। আগামী ২৫ তারিখ পর্যন্ত লবণ চাষ করার লক্ষ্য নির্ধারিত ছিল। সেই লক্ষ্য অনুযায়ী লবণ ১৩ দিন কম চাষ হলো। এই ১৩ দিনে তিন লাখ মেট্রিকটনের বেশি লবণ উৎপাদন হতো যদি ঘূর্ণিঝড় মোখা আঘাত না করত। তবে এখন পর্যন্ত যা উৎপাদন হয়েছে তা গত ৬২ বছরের মধ্যে সবচেয়ে বেশি। ফলে চলতি বছর লবণ আমদানি করা লাগবে না বলে মনে করছেন তারা।

বিসিকের ১২টি কেন্দ্র চট্টগ্রাম ও কক্সবাজারে অবস্থিত। এই দুই জেলার কুতুবদিয়া, মহেশখালী, কক্সবাজার সদর, রামু, চকরিয়া, পেকুয়া, টেকনাফ, উখিয়া, বাঁশখালী ও আনোয়ারা উপজেলায় লবণ চাষ হয়। এসব এলাকায় চলতি বছর লবণ চাষ হয়েছে ৬৬ হাজার ৪২৪ একর জমিতে। চাষির সংখ্যা ৩৯ হাজার ৪৬৭। বিসিকের কর্মকর্তাদের দাবি তাদের তৎপরতায় জমি ও চাষির সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana