বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন

অপরাধীরা উপযুক্ত শাস্তি পাবে কি ?

অপরাধীরা উপযুক্ত শাস্তি পাবে কি ?

গত কয়েকদিন ধরে সংবাদমাধ্যমে রাজনৈতিক ও সামাজিক অঙ্গনে সহিংসতার ঘটনা বেশ দেখা যাচ্ছে।

চলতি মাসের গোড়ার দিকে বরগুনার আয়লা পতাকাটা ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শফিকুল ইসলাম পনুকে পূর্বশক্রতার জের ধরে প্রতিপক্ষ কুপিয়ে হত্যা করে।

রাতে চোখের সামনে বাবাকে কুপিয়ে হত্যার সেই ভয়াল স্মৃতি নিয়ে তার মেয়ে পরদিন সকালে এসএসসি পরীক্ষা দিতে যায়। সম্প্রতি তৃণমূলে এমন রাজনৈতিক সহিংসতার ঘটনা বাড়ছেই। এক পরিসংখ্যান বলছে, দুই পক্ষের মধ্যে আধিপত্য, রাজনৈতিক দ্বন্দ্বের কারণে শুধু চলতি বছরের প্রথম তিন মাসে ১০২টি সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এমন অভ্যন্তরীণ রাজনৈতিক সহিংসতার পাশাপাশি বাড়ছে সামাজিক সহিংসতাও। মে মাসের দ্বিতীয় দিন নেত্রকোনার বারহাট্টা উপজেলায় প্রেমের প্রস্তাবে প্রত্যাখ্যাত হয়ে দশম শ্রেণির এক স্কুল শিক্ষার্থীকে কুপিয়ে হত্যা করে স্থানীয় এক বখাটে। গত সোমবার রাতেও গাজীপুরের সালনা এলাকায় বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় বাসায় ঢুকে এক কলেজছাত্রীকে কুপিয়ে হত্যা করে সেই বাসাতেই শিক্ষকতা করা এক মাদ্রাসা শিক্ষক।

এ সময় বাধা দিতে গেলে ওই ছাত্রীর মা ও এক বোনকেও কুপিয়ে জখম করে সে। অবাক করা ব্যাপার হচ্ছে, নেত্রকোনায় স্কুলছাত্রীকে কুপিয়ে হত্যার ঘটনার ২৫ ঘণ্টা পর মামলা হয়।

তবে সবচেয়ে পরিতাপের বিষয় হচ্ছে, একটি হত্যাকাণ্ড বা অপরাধ সংঘটিত হলে জনগণকে অপরাধীর শাস্তির দাবিতে রাস্তায় নামতে হয়। কিন্তু অপরাধ যখন ঘটে, তখন অপরাধীকে গ্রেফতার ও উপযুক্ত শাস্তি দেওয়া রাষ্ট্র ও প্রশাসনযন্ত্রের দায়িত্ব। উপযুক্ত বেতন-ভাতা দিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে রাখা হয়েছে এ উদ্দেশ্যেই। তাহলে প্রশ্ন হচ্ছে, তাদের কাছে দাবি জানাতে হবে কেন? আর শুধু হত্যাকাণ্ড সংঘটিত হলেই কেন প্রশাসনকে নড়েচড়ে বসতে হবে? দেশে স্বাধীন বিচার বিভাগ রয়েছে। ফলে পুলিশ যদি কালক্ষেপণ না করে সময়মতো অপরাধের নির্ভুল তদন্ত করে আদালতে দ্রুত চার্জশিট জমা দেয়, তাহলে অপরাধের বিচার হবে। অপরাধীও উপযুক্ত শাস্তি পাবে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana