শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

কাল নয়, লঘুচাপ হতে পারে পরশু

কাল নয়, লঘুচাপ হতে পারে পরশু

একুশে ডেস্ক:

বঙ্গোপসাগরে যে লঘুচাপ সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে, এর সময় আরও পিছিয়েছে। রোববার এই লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছিল। তবে লঘুচাপ নয়, রোববার বাংলাদেশ উপকূল থেকে ১২শ থেকে ১৮শ কিলোমিটার দূরে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণি-কুণ্ডুলি তৈরি হতে পারে। এটি সোমবার সকাল ৮টা থেকে ৯ মে সকাল ৯টার মধ্যে লঘুচাপে পরিণত হতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের (বিএমডি) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মলি­ক যুগান্তরকে বলেন, লঘুচাপ সৃষ্টি থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে ৫ থেকে ৮ দিন সময় লেগে যায়। সাধারণত ঘূর্ণিঝড় যত বেশি সময় সাগরে থাকে তত বেশি শক্তি সঞ্চয় করতে পারে। তাই এখনই বলা যাচ্ছে না যে, লঘুচাপ কখন ঘূর্ণিঝড়ে পরিণত হবে বা আদৌ হবে কিনা। তবে বিষয়টি নিয়মিত গভীরভাবে পর্যবেক্ষণ করছে বিএমডি।

এর আগে চেক আবহাওয়া পূর্বাভাস সংস্থা উইন্ডিডটকমের এ সংক্রান্ত মডেলে দেখা যায়, লঘুচাপটি ১০ মের দিকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং ১২ মে’র দিকে তা মিয়ানমারের ইয়াঙ্গুনে আছড়ে পড়তে পারে। তবে শনিবারের মডেলে দেখা যায়, ১২ মে (শুক্রবার) গভীর রাতে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং ১৩ মে দুপুরের পর এটি মিয়ানমারের পশ্চিম উপকূল অতিক্রম করতে পারে। তবে যেহেতু ঘূর্ণিঝড় ঘড়ির কাঁটার উলটো দিকে ঘোরে। তাই এটি শেষপর্যন্ত বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূল বা কক্সবাজার-চট্টগ্রামে আঁচড় ফেলবে কিনা, তা এ মুহূর্তে বলা যাচ্ছে না।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana