শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৪৭ অপরাহ্ন

অভিষেকের পর বাকিংহাম প্যালেসে ফিরলেন রাজা-রানি

অভিষেকের পর বাকিংহাম প্যালেসে ফিরলেন রাজা-রানি

আন্তর্জাতিক ডেস্ক:

অপেক্ষার অবসান ঘটিয়ে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ব্রিটিশ সিংহাসনে বসার আনুষ্ঠানিকতা শেষ করেছেন রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলা। শপথ ও মুকুট পরার পর দুজনে ফিরে গেছেন বাকিংহাম প্রাসাদে। পথে তাদের স্যালুট জানায় সেনা-নৌ ও বিমানবাহিনীর সদস্যরা। খবর দ্য গার্ডিয়ানের।

এর আগে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছান রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলা। তারও আগে বাকিংহাম প্যালেস থেকে একটি ঘোড়ার গাড়িতে করে শোভাযাত্রায় অংশ নেন তারা। গির্জার মূল অংশে প্রবেশের আগে রাজা তৃতীয় চার্লস গ্রেট ওয়েস্ট ডোর দিয়ে প্রবেশ করেন।

৭০ বছর পর যুক্তরাজ্যে ফের আয়োজন হয়েছে রাজ্যাভিষেক অনুষ্ঠান। স্থানীয় সময় শনিবার সকাল থেকেই শুরু হয় নানা আয়োজন। রাজা তৃতীয় চার্লস এবং রানি ক্যামিলাকে ঘোড়ার গাড়িতে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়ার জন্য চলে ব্যাপক প্রস্তুতি।

বৃষ্টির পূর্বাভাস সত্ত্বেও রাজার বাহন যে পথে যাবে, সেখানে ভিড় করে হাজার হাজার দর্শনার্থী। প্রায় ১০০টি দেশের প্রধানের উপস্থিতি ঘিরে সেন্ট্রাল লন্ডনে থাকে ব্যাপক নিরাপত্তা।

রাজ্যাভিষেক এবং শপথ গ্রহণের পর রাজা তৃতীয় চার্লসের মাথায় মুকুট পরানো হয়েছে। একই সঙ্গে তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলার মাথায়ও উঠেছে রাজমুকুট। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজা-রানি হিসেবে যুক্তরাজ্যের সিংহাসনে বসলেন তারা।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana