শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন

শুভ বুদ্ধ পূর্ণিমা বৃহস্পতিবার

শুভ বুদ্ধ পূর্ণিমা বৃহস্পতিবার

একুশে ডেস্ক:

কাল বৃহস্পতিবার শুভ বুদ্ধ পূর্ণিমা। বৌদ্ধ ধর্মের অমর প্রবর্তক মহামতি রাজকুমার সিদ্ধার্থের বা গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব বা বোধি লাভ এবং মহাপরিনির্বাণের (মৃত্যু) ত্রিস্মৃতিবিজড়িত ও ঘটনাবহুল দিবস এটি। আজকের এই বৈশাখী পূর্ণিমার সঙ্গে বুদ্ধ জীবনের মহান এ তিনটি প্রধান ঘটনা জড়িত বলে এর নাম বুদ্ধ পূর্ণিমা।

বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধদের ধর্মীয় জাতীয় উৎসবে পরিণত হয়েছে। এ দিবসটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে একইসঙ্গে শোক ও গৌরবের। তাইতো ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে তারা দিবসটি উদযাপন করবেন। দিনব্যাপী প্রার্থনা, বুদ্ধ জীবনের নানা দিক আলোচনা ইত্যাদির মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিনটি কাটাবেন। বৃহস্পতিবার সরকারি ছুটি থাকবে।

দিবসটিকে সামনে রেখে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণী দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এসব বাণীতে বৌদ্ধ জীবনদর্শনের নানা দিক তুলে ধরে সমাজ ও রাষ্ট্রীয় জীবনে তা অনুকরণ ও অনুসরণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। যুগান্তরসহ বিভিন্ন জাতীয় দৈনিক আজ ক্রোড়পত্র, বিশেষ নিবন্ধ-প্রবন্ধ প্রকাশ করছে। টেলিভিশন ও বেতারে বিশেষ অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana