শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন

সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি ঘোষণা নিয়ে দুই রিটের শুনানি বুধবার

সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি ঘোষণা নিয়ে দুই রিটের শুনানি বুধবার

একুশে ডেস্ক:

রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশনের জারি করা প্রজ্ঞাপন নিয়ে পৃথক দুটি রিট শুনানির জন্য বুধবার দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট।

রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে গত ১৩ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন প্রজ্ঞাপন জারি করে। এ প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চেয়ে ৭ মার্চ একটি রিট করেন সুপ্রিমকোর্টের আইনজীবী এম এ আজিজ খান।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের ১২ মার্চের কার্যতালিকায় (১৬৯ নম্বর ক্রমিকে) রিটটি ছিল। বেঞ্চের একজন বিচারপতি রিটটি শুনতে বিব্রত বোধ করেন।

এরপর রিট শুনতে অপারগতা প্রকাশ করে আদালত প্রয়োজনীয় আদেশের জন্য বিষয়টি প্রধান বিচারপতির কাছে পাঠান। গত সোমবার প্রধান বিচারপতি এ রিট শুনতে বিচারপতি মো. খসরুজ্জামানের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চে পাঠান।

অন্যদিকে রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করা সংক্রান্ত ইসির প্রজ্ঞাপন নিয়ে আবদুল মোমেন চৌধুরী, কে এম জাবিরসহ সুপ্রিমকোর্টের ছয় আইনজীবী ১২ মার্চ আরেকটি রিট করেন। সোমবার বিচারপতি মো. খসরুজ্জামানের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চে এ রিটটি জমা দেওয়া হয়।

সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, বেঞ্চটির মঙ্গলবারের কার্যতালিকায় ছয় আইনজীবীর করা রিট ৯৯ নম্বর ক্রমিকে ছিল। আরেক আইনজীবীর করা রিটটি বেঞ্চটির কার্যতালিকায় ১৫৪ নম্বর ক্রমিকে ওঠে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ। অন্যদিকে একটি রিটের পক্ষে আইনজীবী আবদুল মোমেন চৌধুরী ও অপর রিটের পক্ষে আইনজীবী এম এ আজিজ খান উপস্থিত ছিলেন।

পরে সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ বলেন, রিট আবেদনকারীরা শুনানির জন্য সুনির্দিষ্ট সময় নির্ধারণের আরজি জানান। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি  জেনারেল শুনানি করবেন বলে জানানো হয়। পরবর্তী সময়ে অ্যাটর্নি জেনারেল ও রিট আবেদনকারীদের উপস্থিতিতে বুধবার বেলা ১১টায় শুনানির জন্য সময় নির্ধারণ করেছেন আদালত।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হবে। নবনির্বাচিত রাষ্ট্রপতি  মো. সাহাবুদ্দিনের ২৪ এপ্রিল থেকে দায়িত্বভার গ্রহণ করার কথা।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana