রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন

পিটিয়ে হত্যা কাম্য নয়

পিটিয়ে হত্যা কাম্য নয়

মোঃ মাইন উদ্দিন :

গত শুক্রবার কিশোরগঞ্জের কুলিয়ারচর পৌর শহরে কুলিয়ারচর বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সড়ক থেকে মোটরসাইকেল চোর সন্দেহে এক যুবককে কয়েকজন মিলে ধরে ভূমি অফিসের নিকটে নিয়ে পিটিয়ে হত্যা করেছে। যুবকটি মৃত্যুর আগে বেপরোয়া পিটুনিতে বাঁচও বাঁচাও বলে চিৎকার করতে করতে দৌড়াচ্ছিল। দৌড়াতে দৌড়াতে একপর্যায়ে সে সাবরেজিস্টার অফিসের সামনে গিয়ে রাস্তায় লুটিয়ে পরে। তবুও বন্ধ হয়নি পাষণ্ডদের পিটুনি। অবশেষে জ্ঞান হারিয়ে ফেলে। পরে ২/৩ জন মিলে মৃত অবস্থায় কুলিয়ারচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাসপাতালে নিয়ে জরুরী বিভাগে রেখে পালিয়ে যায় তারা।

এ সময় হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক অজ্ঞান যুবকটিকে পরীক্ষা নিরীক্ষা করে দেখেন ইতোমধ্যেই সে মারা গেছে। এই খবর পেয়ে কুলিয়ারচর থানা পুলিশ রাত অনুমান ১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে যুবকের মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে যায়। নিহত যুবকের মাথায় আঘাতের চিহ্নসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাতের কালো দাগ ছিল অনেক। আমি এতক্ষণ যে যুবকের কথা বলছিলাম তার নাম রাব্বি (২২)। সে পর্শ্ববর্তী বাজিতপুর উপজেলার দীঘিরপাড় পূর্বহাটি গ্রামের মির্জালীর পুত্র। রাব্বি ছিল একজন ব্যাটারিচালিত বিভাটেক রিকশা চালক। তাকে গত ৩ মার্চ শুক্রবার দিবাগত রাত ১১টার দিকে কুলিয়ারচর বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সড়ক থেকে মোটরসাইকেল চোর সন্দেহে ধরে নিয়ে পিটিয়ে হত্যা করে। কিন্তু দুঃখজনক হল, পৌর শহরে শত শত ব্যবসা প্রতিষ্ঠান ছিল, ব্যবসায়ী ছিল, শিক্ষিত, স্বল্পশিক্ষিত ও অশিক্ষিত মানুষ ছিল, কিছু দুরে থানা ছিল, রাস্তায় পথচারী ছিল। অর্থাৎ পৌর শহর হিসেবে লোক সমাগম কম থাকার কথা নয়, কিন্তু অসহায় রাব্বি’র বাঁচাও বাঁচাও বলে চিৎকারের আওয়াজ কারোর কানে গিয়ে পৌঁছায়নি।

এমনকি সে মোটরসাইকেল চোর কি-না তাও কেউ জানতে এগিয়ে আসেনি। তাকে চোর বলে পিটিয়ে হত্যা করেছে। অথচ পুলিশের ভাষ্যমতে রাব্বি’র নামে কোথাও কোনো চুরির মামলা কিংবা ডাকাতির মামলা নেই। মামলা থাকলেইবা কি, কত মামলা নিয়েও তো মানুষ বেঁচে আছে। আর রাব্বি চোর হলে তো চোরের বিচারের জন্য দেশে প্রচলিত আইন ছিল। কিন্তু আইনানুযায়ী তাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে সোপর্দ না করে পিটিয়ে হত্যা করা হলো কেন? এভাবে পিটিয়ে হত্যা কখনও কাম্য নয়।

যদিও এ ঘটনায় মামলা হয়েছে, আসামী গ্রেফতার হয়েছে, আরো হয়তো গ্রেফতার হবে, কিন্তু রাব্বি কি আর কোনোদিন ফিরে আসবে? তাকে কি আর পাবে তার পরিবার ও স্বজনরা?

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana