শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:১০ অপরাহ্ন

যুদ্ধ থামাতে পুতিনের কাছে যে প্রস্তাব দিয়েছিলেন বাইডেন

যুদ্ধ থামাতে পুতিনের কাছে যে প্রস্তাব দিয়েছিলেন বাইডেন

একুশে ডেস্ক:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনের এক পঞ্চমাংশ জমি দেওয়ার প্রস্তাব করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন। যুদ্ধ ইতি টানতে জো বাইডেনের পক্ষ থেকে এ পরিকল্পনা নেওয়া হয়েছিল। উদ্দেশ্য ছিল যুদ্ধের দ্রুত ইতি টেনে চীনের ওপর ফোকাস করা। খবর হিন্দুস্তান টাইমসের।

সেই প্রস্তাবে নাকি পুতিন দাবি করেছিলেন, ইউক্রেনের ২০ শতাংশ জমি দিয়ে দিলে শান্তি আসবে। কিন্তু কিয়েভের পক্ষ থেকে এই শান্তি প্রস্তাবকে মানা হয়নি। তারা কিছুতেই তাদের দেশকে ভাগ করতে দেবে না। রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, রাশিয়া দীর্ঘকালীন ক্ষেত্রে তাদের যুদ্ধে জয়ী হবেই।

সিআইএ ডিরেক্টর ইউনিয়াম বার্নস বাইডেনের এ পরিকল্পনার কথা অস্বীকার করে বলেন, গত জানুয়ারি মাসে মস্কোতে একটি গোপন সফর করেছিলেন। সেখানেই নাকি শান্তি প্রস্তাব দেওয়া হয়েছিল। এটা সম্পূর্ণ মিথ্যা কথা।

তবে হোয়াইট হাউজের জাতীয় সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি মুখপাত্র সিয়ান ডাভেট জানিয়েছেন, এই প্রতিবেদনটি সত্য নয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন চান না, যে রাশিয়া এভাবে শান্তি বিঘ্নিত করুক।পাশাপাশি ইউক্রেনকে সবরকমভাবে সামরিক সহায়তা দেওয়ার ব্যাপারেও কথাবার্তা হয়েছে।

প্রসঙ্গত, দিনের পর দিন ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ চলছে। ইউক্রেনের বিস্তীর্ণ অঞ্চলে কার্যত ধ্বংসলীলা চলেছে। তবে পালটা আক্রমণ চালানো হয়েছে ইউক্রেনের তরফ থেকে। কবে এই যুদ্ধে ইতি টানা হবে তা নিয়ে নিয়ে সংশয়টা থেকেই গিয়েছে। এর মধ্যেই সামনে এল বিস্ফোরক রিপোর্ট। তবে তার সত্যতা মানতে নারাজ হোয়াইট হাউজ।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana