রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৩৬ পূর্বাহ্ন

পারমাণবিক যুদ্ধের হুঁশিয়ারি দিলেন সাবেক এ রুশ প্রেসিডেন্ট

পারমাণবিক যুদ্ধের হুঁশিয়ারি দিলেন সাবেক এ রুশ প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেন যুদ্ধে ‘পারমাণবিক শক্তির পরাজয়ে পারমাণবিক যুদ্ধের সূত্রপাত’ ঘটতে পারে বলে সতর্ক করেছেন সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

রাশিয়ায় পুতিনের জাতীয় নিরাপত্তা পরিষদের উপ-প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন মেদভেদেভ। এর আগে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে চার বছর কাজ করেন। ওই সময় পুতিন ছিলেন প্রধানমন্ত্রী।

কিয়েভকে কেন্দ্র করে রাশিয়ার আক্রমণ শুরুর পর থেকে একাধিকবার তিনি পারমাণবিক বিশৃঙ্খলার হুমকি দিয়েছেন এবং পশ্চিমাদের লক্ষ্য অবমাননামূলক মন্তব্য করেছেন।

এদিকে ন্যাটো জোটের সদস্যভূক্ত দেশগুলো ইউক্রেনের জন্য নতুন ‘ভারী অস্ত্র’ সরবরাহ করার ঘোষণা দিতে যাচ্ছে বলে জানিয়েছেন ন্যাটো প্রধান জেন্স স্টলটেনবার্গ। বুধবার এ কথা জানিয়েছেন তিনি।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জার্মানিতে যুক্তরাষ্ট্র পরিচালিত রামস্টিন সামরিক ঘাঁটিতে শুক্রবার ন্যাটোর সদস্যভূক্ত ৩০টি দেশের সবক’টিসহ প্রায় ৫০ দেশের অংশগ্রহণে একটি বৈঠকের আয়োজন করতে যাচ্ছেন।

ন্যাটো প্রধান জেন্স স্টলটেনবার্গ দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বলেন, ‘এ বৈঠকের প্রধান বার্তা হবে আরো সহযোগিতা এবং আরো অত্যাধুনিক ভারী অস্ত্র সরবরাহ। কারণ, এটি হচ্ছে আমাদের মূল্যায়নের একটি লড়াই।’

ইউক্রেনের মিত্রদের অনেকে রাশিয়ার বিরোধিতার ঝুঁকি সত্ত্বেও এ মাসে কিয়েভকে তাদের সামরিক সহযোগিতা জোরদার করার পরিকল্পনার ঘোষণা দিয়েছে। এক্ষেত্রে ব্রিটেন হচ্ছে প্রথম দেশ তারা শনিবার পশ্চিমা ভারী ট্যাঙ্ক দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana