শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন

কিশোরগঞ্জ সদর ও কটিয়াদীতে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন

কিশোরগঞ্জ সদর ও কটিয়াদীতে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন

আমিনুল হক সাদী,কিশোরগঞ্জঃ

সরকারের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের আওতায় দ্বিতীয় পর্যায়ে কিশোরগঞ্জ সদর ও কটিয়াদী উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর ওসমানী মিলনায়তন থেকে তিনি ভার্চুয়ালি দেশের ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধনকালে এসব মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্রের শুভ উদ্বোধন করেন।
সোমবার সকালে ভার্চুয়ালি কিশোরগঞ্জ সদর উপজেলার মডেল মসজিদ উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, কিশোরগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ হাবিবুর রহমান, কিশোরগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. বাহাদুর আলী , ইসলামিক ফাউন্ডেশন কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মোঃ মহসিন খান, কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মামুন আল মাসুদ খান, সদর উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ আলী সিদ্দিকী, সদরের সহকারী কমিশনার ভূমি রাকিবুল ইসলাম, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ভাইস চেয়ারম্যান আ.সাত্তার, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা মোঃ আসাদ উল্লাহ, সাবেক ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা বাসির উদ্দিন ফারুকী, বীরমুক্তিযোদ্ধা আ.মান্নান প্রমুখ।
ইসলামিক ফাউন্ডেশন কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মোঃ মহসিন খান জানান, মডেল মসজিদগুলোয় শীতাতপনিয়ন্ত্রিত ব্যবস্থাসহ অজু ও নামাজের জন্য আলাদা জায়গা রয়েছে। এ ছাড়া থাকবে হজ গমনে ইচ্ছুক ব্যক্তিদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণকেন্দ্র, গবেষণাকেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, দাফনের আগের আনুষ্ঠানিকতা, গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও পবিত্র কুরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামি সাংস্কৃতিক সম্মেলন কক্ষ। আরও থাকছে ইসলামি দাওয়াত, ইসলামিক বই বিক্রয়কেন্দ্র ও মসজিদের সঙ্গে দেশি-বিদেশি অতিথিদের জন্য একটি বোর্ডিং সুবিধা।
কিশোরগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. বাহাদুর আলী বলেন, গণপূর্ত বিভাগের মাধ্যমে জেলার কটিয়াদী ও সদর উপজেলায় দুটি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় উদ্বোধন করা হয়। এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের মার্চে সারাদেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই ৫০টি মডেল মসজিদের মধ্যে পাকুন্দিয়া, কটিয়াদী ও কুলিয়ারচর উপজেলার ৩টি মডেল মসজিদ একই সাথে উদ্বোধন করা হয়।
কিশোরগঞ্জ সদর উপজেলার মডেল মসজিদের উদ্বোধনীর দিনে প্রথম যোহরের নামাজ আদায়ের অনুভূতি ব্যক্ত করেন জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সাবেক ভিপি আ.আজিজ। তিনি বলেন, সদর উপজেলার বাসিন্দা হিসেবে যেনো আজকের এই মুহুর্তটি আমার কাছে খুবই ভালো লাগছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখি, সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মানের প্রতিশ্রুতি প্রদান করেছিলেন। এরই ধারাবাহিকতায় সারা দেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ নেন। আজকে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন। এরমধ্যে কিশোরগঞ্জ সদর অন্যতম।
প্রকল্পবাস্তবায়কারী প্রতিষ্ঠান পিবিএলের সত্বাধিকারী ঠিকাদার বিমল চন্দ্র ঘোষ, ঠিকাদার দিল মোহাম্মদ আলী কারার বলেন, মডেল মসজিদের নির্মাণের প্রকল্পটির কাজ ২০১৯ সালে শুরু করা হয়। কিন্ত করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ দিন কাজ বন্ধ থাকে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পুরোদমে মসজিদটির কাজ বাস্তবায়িত হয়। আজকে তার শুভ উদ্বোধন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা পর্যায়ে বিভাগীয় কর্মকর্তাগণ, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা কর্মচারী, জনপ্রতিনিধি, বীরমুক্তিযোদ্ধা, সাংবাদিক, রাজনৈতিকদলের নেতৃবৃন্দ, উলামায়ে কেরামগণ ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana