মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৬:৫৫ পূর্বাহ্ন

হোসেনপুরে শিশুদের হাসি পাঠাগারের আয়োজনে মেধা অন্বেষণ প্রতিযোগিতা

হোসেনপুরে শিশুদের হাসি পাঠাগারের আয়োজনে মেধা অন্বেষণ প্রতিযোগিতা

 হোসেনপুর ( কিশোরগঞ্জ) প্রতিনিধি:
কিশোরগঞ্জের হোসেনপুরে শিশুদের হাসি পাঠাগারের উদ্যোগে মেধা অন্বেষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মেধা অন্বেষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার বিকালে জাতীয় শোক দিবস উপলক্ষে  প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে প্রায় বিভিন্ন বিদ্যালয়ের প্রায় শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে।
এ প্রতিযোগিতার মূল উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদের মাঝে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা, আগ্রহ ও উদ্দীপনা সৃষ্টি করা ও শিশুদের মাঝে জাতির জনকের আদর্শে অনুপ্রাণিত হয়ে শিশুদের প্রতি সচেতনতাবোধ সৃষ্টি করা । প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার বিতরণ করা হয়।
এ অনুষ্ঠানের  আয়োজন করা শিশুদের হাসি পাঠাগারে। শিশুদের হাসি পাঠাগারের প্রধান উপদেষ্টা এবিএম ছিদ্দিক চঞ্চল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হোসেনপুর সরকারি কলেজের অধ্যক্ষ ওয়াহিদুজ্জামান ।
শিশুদের হাসি পাঠাগার মূলত স্কুল শিক্ষার্থীদের টিফিনের জমানো টাকায় স্থাপিত একটি পাবলিক লাইব্রেরি, যেখানে প্রতিদিন অনেক জ্ঞানপিপাসু শিক্ষার্থী বই পড়তে আসে। পাঠাগারটি বর্তমানে প্রশিকা অফিস হোসেনপুরে অবস্থিত। পাঠাগারটিতে প্রচুর বইয়ের সংগ্রহ রয়েছে। এছাড়াও পাঠাগারটি নিজস্ব এপ্লিকেশন তৈরি করে ঘরে ঘরে লাইব্রেরি সেবা পৌঁছে দিচ্ছে।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশুদের হাসি পাঠাগারের উপদেষ্টা সাব্বির আহমেদ, আশারাফ আহমেদ, জাকির হোসেন, মাধাকলা ফাজিল মাদ্রাসার সহকারী অধ্যাপক  ফজলুল হক, প্রশিকা এলাকা ব্যবস্থাপক লুৎফর রহমান।
এই আয়েজনটি নিয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে শিশুদের হাসি পাঠাগারের প্রধান উপদেষ্টা এবিএম ছিদ্দিক চঞ্চল  বলেন, ‘ শিশুদের হাসি পাঠাগারে সব সময় সমাজের কল্যাণে কাজ করে আসছে।
পাশ্চাত্য সংস্কৃতির করাল থাবা বর্তমানে আমাদের কোমলমতি শিশুদের ওপর পড়েছে। তা থেকে রক্ষা পেতে এ ধরনের আয়োজন আরো বেশি বেশি হওয়া উচিত বলে আমি মনে করি। শিশুদের হাসি পাঠাগারকে ধন্যবাদ এ ধরনের একটি আয়োজনের জন্য। আশা করি, ভবিষ্যতে তারা এ ধরনের ভালো কাজ অব্যাহত রাখবে। ’
৩ টি ক্যাটাগরি তে ভাগ হয়ে প্রাথমিকের শিক্ষার্থীরা ছড়া আবৃত্তি, মাধ্যমিকে কবিতা আবৃত্তি ও কলেজ পর্যায়ে বক্তৃতায় অংশগ্রহণ করে।
অনুষ্ঠানটির সঞ্চালনা করেন শরফুদ্দীন আলম ভান্ডারী। পুরো আয়োজনটিতে সহযোগিতা করেন পাঠাগারের মাহফুজুল হক ফাহাদ, জুনায়েদ রাব্বি প্রকাশ,রাজু আহমেদ সজীব, জিল্লুর, মীম এবং পাঠাগারের অন্যান্য সদস্যবৃন্দ ।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana