মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:০৬ অপরাহ্ন

কিশোরগঞ্জ হবে লাইব্রেরীর মডেল জেলা : আবু বকর সিদ্দিক

কিশোরগঞ্জ হবে লাইব্রেরীর মডেল জেলা : আবু বকর সিদ্দিক

কিশোরগঞ্জ প্রতিনিধিঃ

গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মোঃ আবু বকর সিদ্দিক বলেছেন, কিশোরগঞ্জ হবে লাইব্রেরীর মডেল জেলা।বেসরকারী গ্রন্থাগারগুলিকেও নীতিমালার আওতায় আনার জন্য কাজ করে যাচ্ছি। জেলার একমাত্র সরকারী গণগ্রন্থাগারটিকেও বহুতল ভবনে উন্নীত করে আধুনিক লাইব্রেরীতে রুপান্তর করা হবে। জেলার হাওরে একটি সরকারী লাইব্রেরী প্রতিষ্ঠার জন্যও চেষ্টা করে যাচ্ছি।
বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জ জেলা বেসরকারী গণগ্রন্থাগার সমিতির আয়োজনে জেলা সরকারী গণগ্রন্থাগার মিলনায়তনে আয়োজিত গ্রন্থাগার প্রতিষ্ঠাতাদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন,পল্লী সাহিত্য জন্ম না হলে বাংলা সাহিত্যে এতো উচ্চ আসনে আসীন হতো না। তাই আমরা সরকারকে প্রস্তাবনা দিয়েছি প্রতি জেলার পল্লী সাহিত্যিক ও কবিদের লিখা বই সংরক্ষণের ব্যবস্থা করা হবে। তাই আপনাদেরকেই জেলার পল্লী সাহিত্য রচনাকারীদেরকে খোজে বের করতে হবে। দীর্ঘ বছর পর নিজ জেলায় এসে প্রায় এক শত লাইব্রেরী প্রতিষ্ঠিত হয়েছে জেনে প্রীত হয়েছি। আজ আমার প্রতি আপনাদের এতো ভালোবাসায় আমি মুগ্ধ হয়েছি। আপনরা বই পড়–ন বইয়ের কোনো বিকল্প নেই।
জেলা বেসরকারী গণগ্রন্থাগার সমিতির সভাপতি মোঃ রুহুল আমীনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা সরকারী গণগ্রন্থাগারের সহকারী পরিচালক মোঃ আজিজুল হক সুমন,মফিজ পন্ডিত পাঠাগারের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডাঃ মহিউদ্দিন আহমেদ, জেলা পাবলিক লাইব্রেরীর সহসভাপতি বীরমুক্তিযোদ্ধা আইয়ুব বিন হায়দার, জেলা আওয়ামীলীগের সহসভাপতি অ্যাড. শেখ নুরুন্নবী বাদল, নিরাপদ সড়ক চাই জেলা শাখার সহসভাপতি মোঃ ফিরোজ উদ্দিন ভুইয়া, জেলা পরিষদের সাবেক সদস্য ফৌজিয়া জলিল ন্যান্সী। বিশেষ আলোচক ছিলেন কিশোরগঞ্জ সরকারী মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ জালাল আহমেদ, প্রবীণ শিক্ষক আবু খালেদ পাঠান। বক্তব্য রাখেন, কিশোরগঞ্জ জেলা বেসরকারী গণগ্রন্থাগার সমিতির সাংগঠনিক সম্পাদক ও মহিনন্দ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পাঠাগারের প্রতিষ্ঠাতা আমিনুল হক সাদী, মিঠামইনের শরীফ ঠাকুর, পাকুন্দিয়ার রফিকুল ইসলাম খোকন, কবি গোলাপ আমিন, বাজিতপুরের কাজল, হোসেনপুরের নেওয়াজ পাঠাগারের প্রতিষ্ঠাতা তারেক নেওয়াজ, স্বপন কুমার দাস প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন জেলা বেসরকারী গণগ্রন্থাগার সমিতির সাধিারণ সম্পাদক স্বপন কুমার বর্মণ।
এ সময় জেলা সরকারী গণগ্রন্থাগারের কর্মকর্তাগণ, বেসরকারী গণগ্রন্থাগার সমিতির তেরটি উপজেলার দায়িত্বশীলগণ ছাড়াও বিভিন্ন পাঠাগারের সভাপতি সম্পাদক ও গ্রন্থাগারিকগণ উপস্থিত ছিলেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana