মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৪:০৩ পূর্বাহ্ন

পাকুন্দিয়ায় কাঠ দিয়ে পরিবেশ বান্ধব গাড়ি বানালেন বুলবুল

পাকুন্দিয়ায় কাঠ দিয়ে পরিবেশ বান্ধব গাড়ি বানালেন বুলবুল

স্টাফ রিপোর্টার:
কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার এনামুল হক বুলবুল ভাতিজির জন্য অনলাইনে গাড়ি কিনে প্রতারিত হয়ে নিজেই কাঠ দিয়ে গাড়ি তৈরি করে এলাকায় তাক লাগিয়েছেন। পৌর এলাকার হাপানিয়া গ্রামের তরুণ এই বুলবুল এর আগেও সৌর বিদ্যুৎচালিত পরিবেশবান্ধব কাঠের জিপ তৈরি করে আলোড়ন সৃষ্টি করেছিলেন। স্বল্প ব্যয়, শব্দহীন, ধোঁয়া ও জ্বালানিবিহীন গাড়িটি ইতিমধ্যেই চালাতে শুরু করেছেন তার ভাতিজি। কম খরচে অনেক সুবিধা হওয়ায় গাড়িটি কিনতে আগ্রহী হচ্ছেন অনেকেই। আর বাণিজ্যিক ভিত্তিতে এ ধরনের গাড়ি তৈরি করে বিক্রি ও বিদেশে রপ্তানি করতে সরকারি সহযোগিতা চান উদ্যোক্তা বুলবুল।
জানা গেছে, কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার পৌর সদরের হাপানিয়া গ্রামের বিজ্ঞানমনস্ক যুবক এনামুল হক বুলবুল এমবিআই ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। যার সভাপতি হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন। তার ভাতিজির জন্য অনলাইনে সাড়ে ছয় হাজার টাকা দিয়ে একটি খেলনা গাড়ি অর্ডার করেছিলেন। কিন্তু গাড়ি না পেয়ে হয়েছেন প্রতারণার স্বীকার। তারপর ভাতিজির অনুরোধে তিনি নিজেই তৈরি করে ফেলেন ছোট্ট কাঠের জিপ গাড়িটি। ব্যাটারি ও সৌর বিদ্যুতের চার্জে চলবে জিপ গাড়িটি। এটি তৈরি করতে তার মাত্র খরচ হয়েছে ১৫ হাজার টাকা।
গত কয়েক বছর আগে বুলবুল সোলার প্যানেল দিয়ে বাইক, মিনিবাস ও কাঠের জিপ গাড়ি তৈরি করে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে সেরা তরুণ উদ্ভাবকের পুরস্কার পেয়েছিলেন। এবার তৈরি করলেন সৌর বিদ্যুৎচালিত চার চাকার কাঠের ছোট জিপ। এটি চলবে সৌর বিদ্যুতের প্যানেল দিয়ে। এছাড়া ব্যাটারি দিয়েও চালানো যাবে। গাড়িটিতে তিনটি আসন রয়েছে।
জানতে চাইলে উদ্ভাবক এনামুল হক বুলবুল বলেন, ‘ছোটবেলা থেকেই নতুন কিছু করার আগ্রহ আমার। সোলার এনার্জি চালিত বাইক, মিনিবাস ও কাঠের জিপ গাড়ি তৈরি করেছি। বেশ সাড়াও পেয়েছি। তবে সরকারি কোনো সুযোগ-সুবিধা না পাওয়ায় বাণিজ্যিকভাবে গাড়ি তৈরি সম্ভব হচ্ছে না।’
তিনি আরো বলেন, ছোট ভাইয়ের মেয়ের জন্য অনলাইনে গাড়ি কিনে প্রতারিত হয়েছি। তাই নিজেই কাঠ দিয়ে পরিবেশবান্ধব চার চাকার গাড়িটি তৈরি করেছি। এতে এক সপ্তাহ লেগেছে। এছাড়া এ ধরনের গাড়ি বাণিজ্যিকভাবে তৈরি করা গেলে দেশ লাভবান হবে।
পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী বলেন, বুলবুলের এ প্রতিভার কথা আমরা শুনেছি। তিনি যদি বাণিজ্যিকভাবে এ গাড়ি তৈরি করতে চান, তাহলে সহায়তার ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলব।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana