রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৭ পূর্বাহ্ন

গ্যাস পাইপলাইন চালু করল রাশিয়া

গ্যাস পাইপলাইন চালু করল রাশিয়া

একুশে ডেস্ক:

ইউক্রেনের মধ্য দিয়ে ইউরোপে চলমান একটি বড় পাইপলাইনের মাধ্যমে গ্যাসের সরবরাহ পুনরায় শুরু করছে রাশিয়া।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে জার্মান কর্মকর্তারা আশঙ্কা করেছিলেন যে, নর্ড স্ট্রিম ১ পাইপলাইন, যা বার্ষিক রক্ষণাবেক্ষণের কাজের জন্য ১১ জুলাই থেকে বন্ধ ছিল আবার নাও খুলতে পারে।

অপারেটর নর্ড স্ট্রিম এজি বলেন, ২১ জুলাই সকালে আবার গ্যাস প্রবাহ শুরু হয়েছে, তবে গ্যাসের প্রবাহ বাড়তে কিছুটা সময় লাগবে।

জার্মানির নেটওয়ার্ক নিয়ন্ত্রকের প্রধান ক্লাউস মুলার বলেন, রাশিয়ার গ্যাজপ্রম ২১ জুলাই পাইপলাইনের ধারণক্ষমতার মাত্র ৩০ শতাংশ বিতরণের বিজ্ঞপ্তি দিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপে গ্যাস সরবরাহের প্রকল্প নর্ড স্ট্রিম-১ রক্ষণাবেক্ষণের জন্য ১০ দিন বন্ধ থাকার পর পুনরায় চালু করা হবে বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তার আগে তিনি গত পাঁচ মাসের যুদ্ধে ক্রেমলিন যে তাদের লক্ষ্য প্রসারিত করেছে সে বিষয়েও বক্তব্য দেন।

বুধবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তিকে দেওয়া সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক লক্ষ্য এখন পূর্ব দোনবাস অঞ্চলের বাইরে চলে গেছে।

ল্যাভরভ আরও বলেন, পশ্চিমারা কিয়েভকে মার্কিন তৈরি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস)-এর মতো দূরপাল্লার অস্ত্র সরবরাহ অব্যাহত রাখলে মস্কোর উদ্দেশ্য আরও প্রসারিত হবে। এর মানে ভৌগোলিক লক্ষ্যগুলি বর্তমান লাইন থেকে আরও প্রসারিত হবে। এই মুহূর্তে শান্তি আলোচনার কোনো মানে নেই।

ইউরোপের বৃহত্তম পাইপলাইনের মাধ্যমে রাশিয়ার গ্যাস সরবরাহ মস্কো বন্ধ করে দিতে পারে। এই উদ্বেগ থেকে বুধবার ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোকে জরুরি পদক্ষেপ হিসাবে মার্চ পর্যন্ত গ্যাসের ব্যবহার ১৫ শতাংশ কমাতে বলেছিল।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana