বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০১:১৯ অপরাহ্ন

রাবিতে ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট

রাবিতে ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট

একুশে টাইমস্ ডেস্ক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ অর্থবছরের জন্য ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।

এ তথ্য নিশ্চিত করেন জনসংযোগ প্রশাসক প্রফেসর ড. প্রদীপ কুমার পান্ডে।

জনসংযোগ প্রশাসক জানান, বাজেটটি চলতি ২ জুলাই ফাইন্যান্স কমিটির ৫৫৮তম সভায় অনুমোদিত হয়। পরে ৪ জুলাই সিন্ডিকেটে পাশ হয়। এবারের বাজেট ২০২০-২১ অর্থবছরের বাজেটের তুলনায় ২১ কোটি ২৩ লাখ টাকা বেড়েছে।

চলতি অর্থবছরে গবেষণা, প্রকাশনা, বইপত্র, গবেষণাগার সরঞ্জামাদি, স্মার্ট ক্লাসরুম, মেধাবৃত্তি ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বৃত্তিসহ ১০টি খাতকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, চলতি অর্থবছরের জন্য গবেষণা খাতে আগের চেয়ে দুই কোটি টাকা বাড়িয়ে মাত্র ১০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

প্রকাশনা খাতে ২০২২-২৩ অর্থবছরের প্রকাশনা খাতে বাজেট বরাদ্দ ৫২ লাখ টাকা এবং বইপত্র খাতে ৬০ লাখ টাকা। ২০২১-২২ অর্থবছরে কেন্দ্রীয় গ্রন্থাগারে বই ক্রয় বাবদ বরাদ্দ ছিল ১৫ লাখ টাকা, সংশোধিত বরাদ্দ ধরা হয়েছে ৪৯ লাখ টাকা। ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বাজেট বরাদ্দ ৩৩ লাখ ৫৪ হাজার টাকা।

ফিল্ড ওয়ার্ক বা শিক্ষা সফর খাতে ৮০ লাখ, শিক্ষক, কর্মকর্তাদের প্রশিক্ষণ বাবদ ৫২ লাখ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ১ কোটি ৮৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এদিকে শিক্ষার্থীদের বৃত্তি/মেধাবৃত্তি খাতে ২০২১-২২ অর্থবছরে বরাদ্দ ছিল ৪৫ লাখ টাকা। এ বছর তা বাড়িয়ে এক কোটি টাকা করা হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের অটোমেশন বাবদ ৫০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

গবেষণাগার সরঞ্জামাদি খাতে ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটে বরাদ্দ ৪ কোটি ৭ লাখ টাকা। এর মধ্যে কয়েকটি বিভাগকে ৫০ লাখ টাকা করে বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে।

এছাড়াও ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটে ১৬টি স্মার্ট ক্লাসরুমের জন্য বাজেট বরাদ্দ রয়েছে ৩ কোটি ২০ লাখ টাকা।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana