মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৭:৩৬ অপরাহ্ন

বিদায় নিচ্ছে ‘অশনি’, কাল থেকে কমবে বৃষ্টি

বিদায় নিচ্ছে ‘অশনি’, কাল থেকে কমবে বৃষ্টি

একুশে ডেস্ক:
প্রবল থেকে সাধারণ ঘূর্ণিঝড়, এরপর গভীর নিম্নচাপে পরিণত হওয়া ‘অশনি’ আরও দুর্বল ও গুরুত্বহীন হয়ে সাধারণ নিম্নচাপে রূপ নিয়ে ভারতের অন্ধ্র উপকূল ছুঁয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়ে দেশের সব সমুদ্রবন্দর থেকে সতর্ক সঙ্কেত নামিয়ে ফেলতে বলেছে। আবহাওয়াবিদ একেএম নাজমুল হক স্বাক্ষরিত আবহাওয়ার সর্বশেষ ২০ নম্বর বুলেটিনে এ কথা জানানো হয়।
এতে বলা হয়েছে, ভারতের অন্ধ্র উপকূল এবং এর কাছাকাছি স্থলভাগ ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে পড়েছে। দুর্বল হওয়ার পর এটি সাধারণ নিম্নচাপ আকারে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় অন্ধ্র প্রদেশের স্থলভাগ স্পর্শ করে এর আশপাশের এলাকায় অবস্থান করে। এটি ক্রমান্বয়ে আরও দুর্বল হয়ে উপকূলীয় স্থলভাগেই অস্তিত্ব হারাবে। শুক্রবার থেকে বাংলাদেশে বৃষ্টি অনেকটাই কমে যাবে।
বুলেটিনে আরও বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্ক সঙ্কেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে শুক্রবার পর্যন্ত গভীর সমুদ্রে না যেতে ও উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া এ সময় দেশের বেশ কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana