মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৭:৫৫ অপরাহ্ন

শাহজালালে বিমানের সংঘর্ষ: প্রধান প্রকৌশলীসহ ৫ জন বরখাস্ত

শাহজালালে বিমানের সংঘর্ষ: প্রধান প্রকৌশলীসহ ৫ জন বরখাস্ত

একুশে ডেস্ক:
শাহজালালে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের দুটি বোয়িং উড়োজাহাজের সংঘর্ষের ঘটনায় প্রধান প্রকৌশলীসহ ৫ কর্মকর্তাকে বরখাস্ত করেছে সংস্থাটি। তারা হলেন-বিমানের প্রধান প্রকৌশলী মোহাম্মদ বদরুল ইসলাম, প্রকৌশল কর্মকর্তা মো. মাইনুল ইসলাম, সৈয়দ বাহাউল ইসলাম ও সেলিম হোসেন খান এবং জিএসই অপারেটর মো. হাফিজুর রহমান।
বুধবার (১১ মে) রাতে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার সময়ের আলোকে বিষয়টি নিশ্চিত করেন।
বিমান সূত্র জানায়, গত ১০ এপ্রিলের ওই ঘটনার পর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে সেদিনের সংঘর্ষে দুই বোয়িং উড়োজাহাজের ক্ষতির জন্য ওই পাঁচ কর্মকর্তা-কর্মচারীকে দায়ী করা হয়। তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ওই ৫ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।
উল্লেখ্য, গত ১০ এপ্রিল হ্যাঙ্গারে ঢোকানোর সময় বোয়িং ৭৭৭-৩০০ ইআরের সামনের অংশ (নোজ) বোয়িং ৭৩৭-৮০০ এর পেছনের অংশে (টেইল) গিয়ে ধাক্কা দেয়। এতে ৭৭৭ উড়োজাহাজের র‌্যাডোম ও সামনের বাল্কহেড এবং ৭৩৭ উড়োজাহাজের বামদিকের আনুভূমিক স্ট্যাবিলাইজারের কোণার অংশ আংশিক ক্ষতিগ্রস্ত হয়। ঘটনার কারণ জানতে ও দায়ীদের চিহ্নিত করতে সেদিন বিমান একটি তদন্ত কমিটি করে ও পরদিন বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় আরেকটি তদন্ত কমিটি করে। তবে বিমানের প্রকৌশল বিভাগ ও উড়োজাহাজ প্রস্তুতকারক বোয়িংয়ের  প্রচেষ্টায় ৩ দিনের মধ্যে দুটি বোয়িং উড়োজাহাজই উড্ডয়নের জন্য প্রস্তুত করা হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana