মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৪:৪০ পূর্বাহ্ন

ইরাকে ইরানের সঙ্গে আলোচনায় বসছে সৌদি

ইরাকে ইরানের সঙ্গে আলোচনায় বসছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক:

কয়েক মাস বন্ধ থাকার পর বাগদাদে আবারও আলোচনায় বসছে ইরান ও সৌদি আরব। ইরাক এ আলোচনায় মধ্যস্থতা করছে। ইরানের গণমাধ্যম নূরনিউজ শনিবার এ খবর প্রকাশ করেছে। ডেইলি সাবাহর।

এর আগে মধ্যপ্রচ্যের গুরুত্বপূর্ণ দেশ দুটির মধ্যে আরও চার দফা আলোচনা হয়েছে। চতুর্থ দফা আলোচনা হয়েছে গত বছরের সেপ্টেম্বরে।

পঞ্চম দফা আলোচনায় ইরাক এবং ওমানের প্রতিনিধিরাও উপস্থিত থাকতে পারেন। তবে এ আলোচনা কবে নাগাদ অনুষ্ঠিত হবে তা উল্লেখ করা হয়নি।

ধারনা করা হচ্ছে, পঞ্চম দফার এ আলোচনায় ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-খাদিমিসহ ইরান ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীরা অংশগ্রহণ করবেন।

আঞ্চলিক নিরাপত্তার জন্য ইরান ও সৌদি আরব দুই দেশই খুব গুরুত্বপূর্ণ ইরাকের জন্য। ইরাকের সঙ্গে প্রতিবেশী এ দুই দেশেরই আছে বিশাল সীমান্ত।

ইরান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ শিয়া মুসলিম অধ্যুষিৎ দেশ। অন্যদিকে সৌদি আরব হচ্ছে সুন্নি অনুসারী মুসলিম দেশ।

২০১৬ সালে সৌদি আরব শিয়া ধর্মগুরু নিমর আল-নিমরকে ফাঁসি দিলে ইরানের সঙ্গে সম্পর্কে ফাটল ধরে। এর প্রতিবাদে ইরানে অবস্থিত সৌদি দূতাবাসে হামলা চালায় ইরানের বিক্ষুব্ধ জনগণ।

সম্প্রতি বিবদমান দুই মুসলিম দেশের মধ্যে আলোচনার ব্যবস্থা করে দেয় ইরাক। কিন্তু গত মার্চে সৌদি আরব একদিনে ৮১ জনের ফাঁসি কার্যকর করে। এদের বেশিরভাগই শিয়া মুসলিম।

এ কারণে বন্ধ ছিল আলোচনা। সম্প্রতি আবারও ইরান ও সৌদির মধ্যে আলোচনার উদ্যোগ নিয়েছে ইরাক।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana