মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৮:১১ অপরাহ্ন

ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি বন্ধের নির্দেশ

ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি বন্ধের নির্দেশ

একুশে ডেস্ক:

আর্থিক, প্রশাসনিক ও একাডেমিক অনিয়মের কারণে কুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

এ বিষয়ে এক চিঠিতে ইউজিসি লিখেছে, সম্প্রতি কমিশনের প্রতিনিধি দল ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় পরিদর্শন করে।দেখতে পান, সেখানে শিক্ষক সংখ্যা অপ্রতুল,  যোগ্যতাসম্পন্ন শিক্ষকেরও অভাব। শিক্ষা প্রতিষ্ঠানটিতে গবেষণা হয় না। আচার্য নিযুক্ত বৈধ কর্তৃপক্ষেরও উপস্থিতি সেখানে দেখা যায়নি। এছাড়া শিক্ষাসহায়ক ক্যাম্পাসের অনুপস্থিতি রয়েছে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে। লাইব্রেরিতে প্রয়োজনীয় পাঠ্য বইয়ের অপ্রতুলতার পাশাপাশি এ বিশ্ববিদ্যালয়ের সব কারিকুলাম মেয়াদোত্তীর্ণ।

২০১০ সালের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের ১৮ ও ২০ ধারা অনুযায়ী, সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তি, শিক্ষাদান, সব পরীক্ষা ও এর ফল অনুমোদনের দায়িত্বপ্রাপ্ত।

ইউজিসি জানিয়েছে, ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সাল থেকে আচার্য নিযুক্ত ভিসি নেই এবং প্রতিষ্ঠালগ্ন থেকে প্রো-ভিসি ও ট্রেজারার নেই। ফলে রাষ্ট্রপতি নিযুক্ত উপাচার্যের অবর্তমানে অন্য কারো সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিলের সভার আইনগত কোনো বৈধতা নেই।

এসব অনিয়মের কারণে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে ইউজিসি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana