রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৫:০৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না বরিস জনসন

রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না বরিস জনসন

একুশে ডেস্ক :

ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরুর পর থেকে পশ্চিমা দেশগুলো একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে আসছে। পাল্টা ব্যবস্থাও নিচ্ছে রাশিয়া। এবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মস্কো। এর ফলে তিনি আর রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

রাশিয়া বলছে, ইউক্রেন যুদ্ধে ‘শত্রুতাপূর্ণ’ অবস্থান নেওয়ায় রবিস জনসের ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

আজ শনিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি ও আল-জাজিরা। মন্ত্রণালয়টি জানিয়েছে, বরিস জনসনের পাশাপাশি দেশটির পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস ও সাবেক প্রধানমন্ত্রী টেরিজা মেসহ মোট ১৩ রাজনীতিবিদের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। নিষেধাজ্ঞায় থাকা বেশিরভাগই ব্রিটিশ মন্ত্রিসভার সদস্য।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আন্তর্জাতিকভাবে রাশিয়াকে বিচ্ছিন্ন করতে লন্ডনের লাগামহীন তথ্য ও রাজনৈতিক প্রচারণার প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই তালিকা আরও বাড়বে।

গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে একই নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। এই যুদ্ধে বহু হতাহতের খবর পাওয়া গেছে। প্রতিদিনই ইউক্রেনের কোনো না কোনো শহর থেকে মরদেহ উদ্ধারের খবর পাওয়া যাচ্ছে।

ইউক্রেনে চলমান আট সপ্তাহের যুদ্ধে ১৯ থেকে ২০ হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে আড়াই থেকে তিন হাজার ইউক্রেনীয় সেনা নিহত হলেও রাশিয়ার সেনা নিহত হওয়ার সংখ্যাটা অনেক বেশি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana