মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৪:০২ পূর্বাহ্ন

রাশিয়ার হুশিয়ারি, ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়ে যা জানাল ফিনল্যান্ড

রাশিয়ার হুশিয়ারি, ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়ে যা জানাল ফিনল্যান্ড

একুশে ডেস্ক :

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলার মধ্যে এখন নতুন করে আলোচনায় এসেছে ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি।

তবে ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার ক্ষেত্রে রাশিয়া কঠোর হুশিয়ারি দিয়েছে। তারা বলেছে, এ দুটি দেশ ন্যাটোতে গেলে পরিণতি খারাপ হবে।

তবে রাশিয়ার এমন হুমকির পরও ফিনল্যান্ড তাদের অবস্থান পরিবর্তন করেনি এবং ন্যাটোতে যোগ দেওয়ার ক্ষেত্রেই তারা এগিয়ে যাচ্ছে।

ফিনল্যান্ডের ইউরোপ বিষয়ক মন্ত্রী তাত্তি তুপ্পুরাইনেন ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজের সঙ্গে বলেছেন, ফিনল্যান্ডের বেশিরভাগ জনগণ চায়  দেশটি ন্যাটোতে যেন যোগ দেয়। আর এজন্য তারা সামরিক জোটটিতে যোগ দেওয়ার ব্যবস্থাই করছেন। তবে তিনি সঙ্গে এও জানিয়েছেন, এখনো তারা সিদ্ধান্ত নিয়ে নেননি যে ন্যাটোতে যোগ দেবেন।

এ ব্যাপারে ফিনল্যান্ডের ইউরোপ বিষয়ক মন্ত্রী বলেন, ফিনল্যান্ডের জনগণ ইতিমধ্যেই তাদের মনস্থির করে ফেলেছেন। ন্যাটোতে যোগ দেওয়ার পক্ষেই বেশিরভাগ মানুষ।

তিনি আরও বলেন, তবে এটি চূড়ান্ত না। আমরা হলাম সংসদীয় গণতন্ত্রের দেশ। তাই আমাদের বিষয়টি সংসদে আলোচনা করতে হবে। এ মূহুর্তে আমি বলতে পারি, ন্যাটোতে যোগ দেওয়ার সম্ভাবনা খুব বেশি। তবে এখনো চূড়ান্ত হয়নি সবকিছু।

তিনি রাশিয়ার হুমকির বিষয়ে বলেছেন, হ্যাঁ রাশিয়া কি বলছে আমরা শুনছি। কিন্তু আমরা আমাদের সিদ্ধান্ত নিচ্ছি আমাদের স্বার্থ বিবেচনা করে, আমাদের বর্তমান অবস্থান বিবেচনা। আমরা সবকিছু বিবেচনা করছি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana