মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৯:০৫ অপরাহ্ন

দেশে মহাসড়কে প্রথমবারের মতো বসছে আইটিএস

দেশে মহাসড়কে প্রথমবারের মতো বসছে আইটিএস

একুশে ডেস্ক:

গাজীপুরের জয়দেবপুর থেকে রংপুর পর্যন্ত ২৬০ কিলোমিটার মহাসড়কে যানবাহন ও মালামাল পরিবহণ ব্যবস্থাপনা আরও গতিশীল করতে ইনটেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস) চালুর উদ্যোগ নিয়েছে সরকার।

এই উদ্যোগের মাধ্যমে জয়দেবপুর-রংপুর মহাসড়কে দুর্ঘটনার বার্তা স্বয়ংক্রিয়ভাবে পাওয়া যাবে। এছাড়া মহাসড়কের নিরাপত্তা ব্যবস্থা, যানবাহনের তথ্য সংগ্রহ ও গতি শনাক্তকরণ ব্যবস্থা স্থাপন করা হবে। ঢাকায় সড়ক ও জনপথের রোড অপারেশন ইউনিটের ট্রাফিক ম্যানেজমেন্ট সেন্টার থেকে পুরো কার্যক্রম পর্যবেক্ষণ করা হবে।

জয়দেবপুর থেকে রংপুর পর্যন্ত ২৬০ কিলোমিটার মহাসড়ক দক্ষিণ এশিয়া অর্থনৈতিক সহযোগিতা বা সাসেক করিডোর হিসেবে পরিচিত। ১৫১ কোটি টাকার এই প্রকল্প বাস্তবায়নের ফলে এই মহাসড়কে যানবাহন ও পণ্য পরিবহণ ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়ভাবে ইনটেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমের মাধ্যমে পরিচালনা করা সম্ভব হবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

সাসেক রোড কানেক্টিভিটি প্রকল্প-২ (প্যাকেজ-১৫) বাস্তবায়িত হবে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে। চুক্তিতে যৌথে উদ্যোগের পক্ষে স্বাক্ষর করেন এনডিই’র ব্যবস্থাপনা পরিচালক রিজওয়ান মুস্তাফিজ এবং সওজের পক্ষে প্রধান প্রকৌশলী একেএম মনির হোসেন পাঠান।

উদ্যেক্তারা বলেন, জয়দেবপুর থেকে রংপুর পর্যন্ত মহাসড়কে ইনটেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমের অংশ হিসেবে ভেরিয়েবল মেসেজ সাইন (ভিএমএস), দুর্ঘটনার স্বয়ংক্রিয় বার্তা প্রদানের ব্যবস্থা ও মহাসড়কের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। যানবাহনের তথ্য সংগ্রহ, গতিবেগ শনাক্তকরণ ব্যবস্থাও স্থাপন করা হবে। এনডিই’র পক্ষে কার্যক্রম সম্পাদন করবে এর সহযোগী প্রতিষ্ঠান এনডিই সলিউশনস লিমিটেড এবং এমসিসি লিমিটেড।

এনডিই সলিউশনসের ব্যবস্থাপনা পরিচালক রিয়াদ এসএ হোসেন বলেন, ‘প্রকল্পটি বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। কারণ এটি ভবিষ্যতে প্রযুক্তি নির্ভর আরও অনেক প্রকল্পের পথ প্রশস্ত করবে।’

এমসিসির চেয়ারম্যান মাকসুদুল ইসলাম বলেন, ‘প্রকল্পটি পরিবহণ নিরাপত্তা এবং গতিশীল ট্রাফিক ব্যবস্থাপনায় ইতিবাচক ভূমিকা রাখবে। প্রযুক্তি কীভাবে আমাদের দেশের অবকাঠামো উন্নত করতে পারে, এটি হবে তার নিখুঁত উদাহরণ।’

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana