শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৫:৩৫ পূর্বাহ্ন

মাহরাম ছাড়া নারীদের হজ নিয়ে নতুন ঘোষণা সৌদির

মাহরাম ছাড়া নারীদের হজ নিয়ে নতুন ঘোষণা সৌদির

একুশে ডেস্ক :

পবিত্র ওমরাহ পালন করতে নারীদের আর পুরুষ অভিভাবকের প্রয়োজন হবে বলে না যে ঘোষণা দিয়েছিল সৌদি আরব, তা থেকে সরে এসেছে দেশটি।

মিসরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের মুসলিম মনীষীদের কঠোর সমালোচনার পর সৌদি আরব এ বিষয়ে তাদের সিদ্ধান্ত পারিরর্তন করেছে। খবর আরব নিউজের।

সৌদি আরবের হজ ও ওমরাহ কমিটির সদস্য সাঈদ বাগাশওয়ান মিসরের একটি গণমাধ্যমকে বলেছেন, পুরুষ অভিভাবক বা ‘মাহরাম’ ছাড়া নারীদের হজ বা ওমরাহ পালনের যে ঘোষণা দেওয়া হয়েছিল তা সংশোধন করা হয়েছে।

এখন থেকে ৪৫ বছর বা ততোর্ধ্ব বয়সি নারীরাই কেবল পুরুষ অভিভাবক ছাড়া হজ করতে পারবেন। এর চেয়ে কম বয়সি নারী ও তরুণীদের অবশ্যই মাহরাম নিয়ে হজে আসতে হবে।

এর আগে সৌদি ঘোষণা করেছিল, কোনো পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই ১৮ থেকে ৬৫ বছর বয়সি নারীদের ওমরাহ পালনের অনুমতি দেবে সৌদি আরব। তবে একটি শর্ত জুড়ে দেওয়া হয়েছে সেটি হচ্ছে— একটি দলের অংশ হিসাবে ওমরাহ পালনে যেতে হবে নারীদের।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় তখন জানায়, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ওমরাহ বা হজ যাত্রার জন্য আবেদন করা নারীদের কমপক্ষে ১ ডোজ টিকা নিতে হবে। এছাড়া কোনো ধরনের অসুস্থতা থাকা যাবে না।

এদিকে দেশটির এই মন্ত্রণালয় বলেছে, সৌদি আরবে বসবাসরত এবং সৌদি নাগরিক, যারা গত ৫ বছরে হজ করেননি তারা চলতি বছরে হজের জন্য নিবন্ধন করতে পারবেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana