বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৩৩ পূর্বাহ্ন

কিশোরগঞ্জে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

কিশোরগঞ্জে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

স্টাফ রিপোর্টার:

এমন বিশ্ব গড়ি, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি’। এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার কিশোরগঞ্জে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উদযাপিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে সকালে কিশোরগঞ্জ পুরাতন স্টেডিয়াম থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে সরকারী শিশু পরিবার (বালিকা) গিয়ে শেষ হয়। পরে র‌্যালীতে অংশগ্রহনকারীরা আলোচনা সভায় যোগ দেন। জেলা প্রশাসন, সমাজসেবা অধিদপ্তর ও স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক কামরুজ্জামান খান। প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ গোলাম মস্তোফা। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ সাইফুল ইসলাম প্রমুখ। সরকারী শিশু পরিবার (বালিকা) এর উপতত্ত্বাবধায়ক তায়েফা হাসিনা স্নিগ্ধার পরিচালনায় এতে বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক-১ মোঃ শহীদুল্লাহ, সহকারী পরিচালক-২ শাহনাজ পারভীন, সমাজসেবা অফিসার (রেজিষ্ট্রেশন) মোঃ হারুন-অর-রশিদ, সদর অফিসার মোঃ হুমায়ন আহমেদ কবীর ভূঞা, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মিঠুন চক্রবর্তী, প্রবেশন অফিসার মহসীন। স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন উত্তরণ সমাজ কল্যাণ সংস্থার সভাপতি বীরমুক্তিযোদ্ধা মোঃ আলা উদ্দিন, সমন্বিত প্রতিবন্ধী সেবা উন্নয়ন সংস্থার সভাপতি ইব্রাহীম, মহিনন্দ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদের সভাপতি আমিনুল হক সাদী প্রমুখ। অনুষ্ঠানে কিশোরগঞ্জ প্রতিবন্ধী  সেবা ও সাহায্য কেন্দ্রের মাধ্যমে একজন প্রতিবন্ধীকে হুইল চেয়ার প্রদান করা হয়।
বক্তারা বলেন, নানা কারণে দেশে আজ অটিজম সচেতনতা প্রয়োজন। দেশে দিন দিন অটিজমের প্রভাব বাড়ছে। শিশুরা অটিজম নিয়ে বড় হলেও তাদের সুচিকিৎসা দিলে অনেকাংশে ভালোভাবে জীবন যাপন করতে পারবে। সমাজ গঠনে অংশ নিয়ে দেশের উন্নয়নের মূল স্রোতধারায় অবদান রাখতে পারবে।
পরে সরকারি শিশু পরিবার (বালক-বালিকা) এর শিশুরা ও স্থানীয় শিল্পীদের নিয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana