শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন

নরসিংদীর রায়পুরায় স্বাধীনতা দিবসে ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে সংঘর্ষের আশঙ্কা ॥ থমথমে অবস্থা

নরসিংদীর রায়পুরায় স্বাধীনতা দিবসে ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে সংঘর্ষের আশঙ্কা ॥ থমথমে অবস্থা

এম.এ হালিম,বার্তাসম্পাদক :

নরসিংদীর রায়পুরা মহেশখালী ইউনিয়নের থানাকান্দি গ্রামে মহান স্বাধীনতা দিবসে ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে সংঘর্ষের আশঙ্কা করছে এলাকাবাসি । বর্তমানে এলাকায় আতঙ্ক ও থমথমে অবস্থা বিরাজ করছে । যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষে প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলে ধারণা স্থানীয়দের । আগামীকাল ২৬ শে মার্চ সারাদেশে মহান স্বাধীনতা দিবস পালিত হবে । কিন্ত ২৬ শে মার্চ থানাকান্দি গ্রামে একটি মহল দিনব্যাপী ওয়াজ মাহফিলের আয়োজন করায় এক ধরনের ক্ষোভ ও আতঙ্ক বিরাজ করছে স্থানীয়দের মাঝে ।

তবে জেলা প্রশাসন বলছে ওয়াজ মাহফিলের কোন অনুমতি নেয়নি । তবে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে । স্থানীয়রা জানান, সম্প্রতি থানাকান্দি গ্রামে তাকওয়া তালবিয়া নামে নব নির্মিত মসজিদে আহলে হাদিস পন্থীরা ওই মসজিদে সৌদি আরবের সাথে মিল রেখে ধর্মীয় প্রার্থনাসহ ইবাদত বন্দেগী পালন করেন । কিন্ত গ্রামের অপর একটি পক্ষ জোর করে কৌশলে তাদের মসজিদ দখল করে তারা তাদের নিযুক্ত খতিব (ঈমাম ) নিয়োগ দিয়ে নামাজ পড়ায় । এতে উভয় পক্ষের মধ্যে মতানৈক্য দেখা দিলে যুব উলামা পরিষদের শিবির ,স্থানীয় ইউপি পরিষদের মেম্বার মেনু মিয়া ও হাবিবুর রহমানের নেতৃত্বে স্থানীয়রা মসজিদের সাইনবোর্ড ভাংচুর করে মসজিদের কিতাব ও সিসি ক্যামেরা ছিনিয়ে নিয়ে মসজিদে তালা ঝুলিয়ে দেয় । এতে গ্রামের একাংশের মুসল্লিরা ধর্মীয় ইবাদত প্রার্থনা থেকে বঞ্চিত হয় । পরে ১ সপ্তাহ পরে এলাকার গণ্যমাণ্য ব্যাক্তিবর্গের মাধ্যমে মসজিদের তালা খুলে দেয়া হয় । বর্তমানে মসজিদের সামনে আগামীকাল ওয়াজ মাহফিলের আয়োজন করায় আাবারো মসজিদে হামলা ও ভাংচুরসহ সংঘর্ষের আশঙ্কা এলাকাবাসিদের ।

এ বিষয়ে তাকওয়া তালবিয়া মসজিদের খতিব হাফেজ তোফাজ্জল হোসেন জানান, ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে ফের মসজিদে হামলা চালিয়ে ভাংচুরসহ সংঘর্ষের আশঙ্কায় আমরা আতঙ্কে আছি ।
মসজিদের কোষাধ্যক্ষ মামুন মিয়া জানান, আমরা আমাদের মসজিদে সৌদি আরবের সাথে মিল রেখে নামাজ আদায় করি । তাতে তাদের সমস্যা কি । তিনি অভিযোগ করে আরো বলেন ইউপি পরিষদের মেম্বার মেনু মিয়া ও হাবিবুর রহমান ও যুব ওলামা পরিষদের সভাপতি শিবিরের নেতৃত্বে স্থানীয়রা মসজিদের সাইনবোর্ড ভাংচুর করে মসজিদের কিতাব ও সিসি ক্যামেরা ছিনিয়ে নিয়ে মসজিদে তালা ঝুলিয়ে দেয় । আবারো তারা ওয়াজ মাহফিলের নামে মসজিদে হামলাসহ সংঘর্ষ চালাতে পারে । তাই আমরা প্রশাসনের নজরদারি ও নিরাপত্তা চাই ।

একই অভিযোগ করেন, মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আশরাফ উদ্দিন আসাদ ।
এ বিষয়ে স্থানীয় ইউপি মেম্বার মেনু মিয়া ও হাবিবুর রহমান মসজিদে তালা দেয়ার কথা স্বীকার করে বলেন, এলাকায় ২টি পক্ষ হওয়ায় মসজিদে তালা দেয়া হয়েছে এবং কিতাব সরিয়ে ফেলা হয়েছে । তবে ধর্মীয় ফ্যাৎনা দূর করার জন্য কাল ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে । তাদেরকে ওয়াজের মাধ্যমে বুঝিয়ে সঠিক পথে আনার জন্য । এখানে কোন প্রকার সংঘর্ষের ঘটনা ঘটার সম্ভাবনা নেই । কারন ইসলাম শান্তির ধর্ম । আমরা চাই সবাই সঠিক পথে শান্তির পথে আসুক ।
এ বিষয়ে যুব ওলামা পরিষদের সভাপতি শিবিরের সাথে মোঠো ফোনে কথা হলে তিনি যুব ওলামা পরিষদের সভাপতি নন বলে দাবি কওে আর কোন কথা বলতে রাজি হননি ।

এ বিষয়ে নরসিংদী জেলা প্রশাসক আবু নাইম মোঃ মারুফ খান জানান, ওয়াজ মাহফিল পড়ানোর জন্য কোন অনুমতি নেয়নি । এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে ।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana