শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:১০ অপরাহ্ন

২৫ মার্চ ১৯৭১

ইয়াহিয়া খানের ঢাকা ত্যাগ। পাকিস্তান সেনাবাহিনী রাতের অন্ধকারে ঘুমন্ত ও নিরস্ত্র বাঙালির উপর ঝাঁপিয়ে পড়ে ইতিহাসের জগণ্যতম গণহত্যা চালায়, যা অপারেশন সার্চলাইট নামে পরিচিত।
অপারেশন সার্চলাইট হলো ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে শুরু হওয়া পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক পরিচালিত পরিকল্পিত গণহত্যা, যার মাধ্যমে তারা বাঙালি জাতীয়তাবাদী আন্দোলনকে দমন করতে চেয়েছিল। অপারেশনটির আসল উদ্দেশ্য ছিল ২৬ মার্চের মধ্যে তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) সব বড় বড় শহর দখল করে নেওয়া এবং রাজনৈতিক ও সামরিক বিরোধীদের এক মাসের মধ্যে নিশ্চিহ্ন করা। পাকিস্তানি বাহিনীর ৫৭ ডিভিশনের জিওসি মেজর জেনারেল রাও ফরমান আলী খান ঢাকায় নেতৃত্ব দেন এবং ১৪ ডিভিশনের জিওসি মেজর জেনারেল খাদিম হোসেন রাজা দেশের অন্যান্য অঞ্চলে নেতৃত্ব দেন। এই অপারেশনের নীলনকশায় ঢাকার চারটি স্থান পাকিস্তান সেনাবাহিনীর মূল লক্ষ্য ছিল:
১. বঙ্গবন্ধুর বাসভবন
২. ঢাকা বিশ^বিদ্যালয় ক্যাম্পাস
৩. রাজারবাগ পুলিশ লাইনস এবং
৪. তৎকালীন পিলখানা ইপিআর (বর্তমান বিজিবি)
পরিকল্পনা মোতাবেক পাকিস্তানি সেনারা এক যোগে পিলখানা, রাজারবাগে আক্রমণ চালায়। রাত ১টা ৩০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তাঁর বাড়ি থেকে গ্রেপ্তার করে। গভীর রাতে ঢাকা বিশ^বিদ্যালয়ে তৎকালীন ইকবাল হল (জহুরুল হক হল), জগন্নাথ হলা, রোকেয়া হলসহ শিক্ষকদের আবাসিক এলকায় আক্রমণ চালিয়ে অসংখ্য শিক্ষক-ছাত্রকে হত্যা করে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana