রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৫:০৮ পূর্বাহ্ন

মুজিবনগর সরকার ও মুক্তিফৌজ

মুজিবনগর সরকার ও মুক্তিফৌজ

একাত্তরের ১৭ই এপ্রিল কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলা এলাকার আ¤্রকাননে এক অনাড়ম্বর ও সুনিবিড় পরিবেশে আনুষ্ঠানিকভাবে গণতান্ত্রিক বাংলাদেশ সরকার শপথ গ্রহণ করে। এ বিশাল জনসমাবেশে দেশী ও বিদেশী সাংবাদিকদের উপস্থিতিতে স্বাধীন সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জনসমক্ষে ও বিশ্ববাসীর নিকট আত্মপ্রকাশ করে।
বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্ট্রপতি নিয়োগ করা হয়। এছাড়াও খন্দকার মোশতাক আহমেদ আইন, সংসদ বিষয়ক ও পররাষ্ট্র দপ্তর, এ, এইচ, এম, কামরুজ্জামান স্বরাষ্ট্র দপ্তর এবং এম মনসুর আলী অর্থ- দপ্তরের দায়িত্বভার গ্রহণ করেন। আনুষ্ঠানিকভাবে সরকার গঠনের স্থানটির নামকরণ করা হয় ‘মুজিব নগর’। স্বাধীনতা যুদ্ধের জন্য এ সরকারকে ঐতিহাসিক ‘মুজিবনগর সরকার’ বলা হয়। একই অনষ্ঠানে লে: জেনারেল এম.এ.জি. ওসমানীকে মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক নিযুক্ত করা হয়। বাঙালি ইপিআর এবং মুক্তিবাহিনীর জোয়ানরাও মুক্তিবাহিনীর সর্বাধিনায়ককে আনুষ্ঠানিকভাবে গার্ড অব অনার প্রদান করে- দেশ বিদেশের খ্যাতনামা সাংবাদিকদের সামনে। অধ্যাপক ইউসুফ আলী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। অধ্যাপক ইউসুফ আলী নবগঠিত গণতান্ত্রিক বাংলাদেশ সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন।
মুজিবনগর সরকার গঠনের পর পরই সমগ্র বাংলাদেশকে শত্রুমুক্ত করার লক্ষে প্রাথমিকভাবে চারটি সেক্টরে ভাগ করা হয়। এক নম্বর সেক্টরের কর্মস্থল ঘোষিত হয় চট্টগ্রাম। মেজর জিয়াউর রহমানকে এ সেক্টরের কমান্ডার নিযুক্ত করা হয়। দু’নম্বর সেক্টর হলো কুমিল্লা-সেক্টর কমান্ডার নিযুক্ত হলেন মেজর খালেদ মোশারফ। সিলেট হলো তিন নম্বর সেক্টর- সেক্টর কমান্ডার হলেন মেজর শফিউল্লাহ এবং কুষ্টিয়াকে চতুর্থ সেক্টর করা হয়- সেক্টর কমান্ডার হলেন মেজর ওসমান চৌধুরী। বাংলাদেশ সেনাবাহিনীর বাহিনীর হেড কোয়ার্টার স্থাপিত হয় কলিকাতার ৮ নম্বর থিয়েটার রোডে। অত:পর ১১ই জুলাই থেকে ১৭ই জুলাই পর্যন্ত সেক্টর কমান্ডারদের এক সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ এই সম্মেলনের উদ্বোধন করেন। পরবর্তী পর্যায়ে মুক্তিযুদ্ধের বেগবান করার লক্ষ্যে ও সুবিধার্থে সমগ্র দেশকে এগারোটি সেক্টরে বিভক্ত করা হয়।

শাফায়েত জামিল রাজীব
প্রধান সম্পাদক, একুশে টাইমস্

 

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana