রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:১৯ পূর্বাহ্ন

মুক্তিযুদ্ধের সেই জাগরণী গানগুলো…

মুক্তিযুদ্ধের সেই জাগরণী গানগুলো…

মুক্তিযুদ্ধের সেই জাগরণী গানগুলো…

মুক্তিযুদ্ধ চলার সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত গানগুলো মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করেছে। এসব জনপ্রিয় ও প্রেরণাদায়ী গান নিয়ে আলোচনা থাকছে এবারের পর্বে…

(ক) মোরা একটি ফুলকে বাঁচাব বলে যুদ্ধ করি
‘মোরা একটি ফুলকে বাঁচাব বলে যুদ্ধ করি, মোরা একটি মুখের হাসির জন্য অস্ত্র ধরি’ গানটির গীতিকার গোবিন্দ হালদার গানটিতে সুর দিয়েছেন আপেল মাহমুদ। আপেল মাহমুদ এই গানে কণ্ঠও দিয়েছেন। গানটি প্রচার হওয়ার পর কলকাতাতেও ব্যাপক প্রশংসা পায়, এ গানের ব্যানার কলকাতায় ছড়িয়ে পড়ে।

(খ) পূর্ব দিগন্তে সূর্য উঠেছে
‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে, রক্ত লাল রক্ত লাল রক্ত লাল, গানটির গীতিকার গোবিন্দ হালদার। সুরারোপ করেছেন সমর দাস। গানটি কয়েকজন শিল্পীর সম্মিলিত কণ্ঠে গাওয়া। গানে স্বাধীনতার সূর্যোদয়ের আশা ও আকাঙ্খা ব্যক্ত করা হয়েছে। লাখ লাখ শহীদের রক্তে যে সূর্য লাল বর্ণ ধারণ করেছে। আর ‘পূর্ব দিগন্তে, বলতে এখানে পূর্ব বাংলা অর্থাৎ বাংলাদেশকে বোঝানো হচ্ছে।

(গ) কারার ঐ লোহ-কবাট
‘কারার ঐ লৌহ-কবাট, ভেঙে ফেল, কর রে লোপাট, রক্ত-জমাট, শিকল-পুজোর পাষাণ-দেবী!-গানটি লিখেছেন ও সুর করেছেন কাজী নজরুল ইসলাম। ব্রিটিশ উপনিবেশিত ভারতের মুক্তর জন্য তিনি এই গান লিখেছিলেন। বাংলাদেশের মুক্তিসংগ্রামেও গানটি অন্তহীন প্রেরণার উৎস হয়ে ওঠে। রক্তে উত্তাল ঢেউ তৈরী করা গানটি কয়েকজন শিল্পীর সম্মিলিত কণ্ঠে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচার করা হতো।

(ঘ) এক সাগর রক্তের বিনিময়ে
ত্রিশ লাখ প্রাণের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। গোবিন্দ হালদার লিখেছেন: ‘এক সাগর রক্তের বিনিময়ে, বাংলার স্বাধীনতা আনলে যারা, আমরা তোমাদের ভুলব না’। অপরূপ এই গানে সুর দিয়ে আরও মনোহর করে তুলেছেন আপেল মাহমুদ। গানটিতে কণ্ঠ দিয়েছেন স্বপ্না রায়।

(ঙ) জনতার সংগ্রাম চলবেই
‘জনতার সংগ্রাম চলবেই, আমাদের সংগ্রাম চলবেই’। সিকানদার আবু জাফরের কবিতায় সুরারোপ করে গানে পরিণত করেছেন শেখ লুৎফর রহমান। গানটি সম্মিলিত কণ্ঠে গাওয়া হয়েছে।

 

 

শাফায়েত জামিল রাজীব
প্রধান সম্পাদক, একুশে টাইমস্

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana