বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০১:৪০ অপরাহ্ন

ইউক্রেন যুদ্ধের ‘রহস্যময়’ ড্রোন ক্রোয়েশিয়ায় বিধ্বস্ত!

ইউক্রেন যুদ্ধের ‘রহস্যময়’ ড্রোন ক্রোয়েশিয়ায় বিধ্বস্ত!

একুশে ডেস্ক:

ইউক্রেন যুদ্ধের প্রভাব গিয়ে পড়েছে সুদূর ক্রোয়েশিয়াতেও। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেবে একটি সামরিক ড্রোন বিধ্বস্ত হয় বলে বিবিসি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এই ঘটনায় কেউ হতাহত হননি বলে জানিয়েছেন জাগরেবের মেয়র টমিস্লাভ তোমাসেভিচ।

তবে কোস্টারিকার ওপর আক্রমণের কোনো ইঙ্গিত পাওয়া যায়নি বলে দেশটির প্রেসিডেন্ট জোরান মিলানোভিচ জানিয়েছেন।

এদিকে ড্রোনটি মাটিতে আছড়ে পড়ার সময় এক সাইকেল আরোহী পড়ে গিয়ে আহত হন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

ধ্বংসাবশেষে থেকে পাওয়া অংশে সিরিলিক অক্ষর এবং একটি পাঁচ তারকা  চিহ্ন দেখে স্থানীয় বিশেষজ্ঞরা ধারণা করছেন ড্রোনটি সোভিয়েত যুগের টিইউ-১৪১ অনুসন্ধান বিমান। এই ধরনের বিমানের সাহায্যে শত্রুকবলিত এলাকার কাছাকাছি জায়গা পরিদর্শন করে শত্রুর শক্তি নির্ণয় করা হয়।

ড্রোনটি সোভিয়েত যুগের হওয়া সত্ত্বেও, ২০১৪ সালে এবং বর্তমানে চলমান সংঘাতে ইউক্রেনের সেনাবাহিনী এটি ব্যবহার করছে।

এদিকে ড্রোনটি কিভাবে ক্রোয়েশিয়ার মাটিতে আছড়ে পড়ল তা নিয়ে দেশটির গণমাধ্যমে চলছে জল্পনা। এ ব্যাপারে কোস্টারিকায় অবস্থিত ইউক্রেন দূতাবাস কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপদেষ্টা এই ড্রোনের সঙ্গে তাদের সংশ্লিষ্টতা বিষয়টি অস্বীকার করেছে।

ইউক্রেনীয় সীমান্ত থেকে প্রায় ৫৭০ কিলোমিটার দূরে অবস্থিত শহর জাগরেবের জন্য এই ঘটনা নজিরবিহীন বলে মেয়র টমিস্লাভ তোমাসেভিচ জানিয়েছেন।

ড্রোনটি ইউক্রেনে ও ক্রোয়েশিয়া–দুই দেশেরই সীমান্তবর্তী হাঙ্গেরির ওপর দিয়ে সেখানে এসে বিধ্বস্ত হয় বলে ক্রোয়েশিয়ার সরকার জানিয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana