বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের কাছ থেকে সর্বোচ্চ টিকা সহযোগিতা পেয়েছে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের কাছ থেকে সর্বোচ্চ টিকা সহযোগিতা পেয়েছে বাংলাদেশ

একুশে ডেস্ক:
বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স’র মাধ্যমে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ফাইজারের তৈরি কোভিড-১৯’র আরো এক কোটি ডোজ টিকা অনুদান দেওয়ার মাধ্যমে সারাদেশে টিকাদান সম্প্রসারণের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। আমেরিকার জনগণের পক্ষ থেকে সর্বশেষ এই অনুদানটির মাধ্যমে বাংলাদেশ বিশ্বের সব দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের অনুদান দেওয়া কোভিড-১৯’র টিকার সর্ববৃহৎ গ্রহীতা হয়েছে এবং এখন পর্যন্ত মোট ৬১ মিলিয়ন (৬ কোটি ১০ লাখ) ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ।
ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে জানান হয়, ৬ কোটি ১০ লাখেরও বেশি ডোজ পেয়ে বাংলাদেশ এখন যুক্তরাষ্ট্রের কোভিড-১৯ টিকা অনুদানের সর্ববৃহৎ গ্রহীতা। এই সপ্তাহে যুক্তরাষ্ট্রের অনুদানে ফাইজারের তৈরি আরো এক কোটি ডোজ টিকা প্রাপ্তির মাধ্যমে বাংলাদেশ বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের কোভিড-১৯ টিকা অনুদানপ্রাপ্ত সকল দেশের তালিকার শীর্ষ অবস্থানে পৌঁছেছে।
যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স হেলেন লা-ফেইভ বলেন, “ফাইজারের তৈরি টিকার সর্বশেষ এই অনুদানের মাধ্যমে আমাদের দুই দেশের মধ্যেকার অংশীদারিত্ব ও বিশ্বের অন্য যেকোনো দেশের চেয়ে বাংলাদেশকে কোভিড-১৯’র টিকা বেশি প্রদানে আমেরিকার জনগণের উদারতার বিষয়টিই উঠে এসেছে। আরো গুরুত্বপূর্ণ বিষয় হলো, এর মাধ্যমে নিরাপদে ও দক্ষতার সাথে মানুষের কাছে টিকা পৌঁছে দিতে বাংলাদেশ সরকার ও টিকা কার্যক্রমের দ্রুত সম্প্রসারণে সম্পৃক্ত সকল অংশীদারের কাজের প্রতিফলন ঘটেছে।”
জাতীয় কোভিড-১৯ টিকা কার্যক্রমের প্রতিটি ক্ষেত্রে সহায়তা প্রদানের লক্ষ্যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। যুক্তরাষ্ট্র ৯,০০০’রও বেশি স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীকে যথাযথ টিকাদান ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ প্রদানসহ শীতলীকৃত মজুদ ও পরিবহন (cold-chain storage and transportation) ব্যবস্থা গ্রহণ এবং শিক্ষার্থী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে টিকাদানের লক্ষ্যভিত্তিক কার্যক্রম পরিচালনায় সহায়তা করেছে।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana