মঙ্গলবার, ০৫ Jul ২০২২, ১১:৫১ পূর্বাহ্ন

ভৈরবে কৃষকের দেড় বিঘা জমির লাউ গাছ কেটে দিয়েছে দূর্বৃত্তরা

ভৈরবে কৃষকের দেড় বিঘা জমির লাউ গাছ কেটে দিয়েছে দূর্বৃত্তরা

এম.এ হালিম,বার্তাসম্পাদক:
ভৈরবে কৃষকের দেড় বিঘা জমির লাউ গাছ কেটে দিয়েছে দূর্বৃত্তরা । লাউ গাছ কেটে দেয়ায় ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে । এতে আর্থিক ক্ষতির মুখে পড়ে দিশেহারা ক্ষতিগ্রস্ত পরিবারটি । এ ঘটনায় স্থানীয় কৃষকদের মাঝে আতঙ্ক ও ক্ষোভ বিরাজ করছে । ভোক্তভোগী কৃষক ও তার পরিবারসহ স্থানীয়রা দূর্বৃত্তদের আইনের আওতায় এনে শাস্তির দাবী জানান ।
ভয়েজঅভারঃ ভৈরবের গজারিয়া গ্রামের কৃষক আলী আজম ধার-দেনা করে চলতি মৌসুমে দেড় বিঘা জমিতে লাউ চাষ করেছেন । শ্রম-ঘাম ও পরিচর্যার পর গাছে গাছে ডগাতে লাউ দোলছে । গাছে গাছে লাউ ধরায় লাভের মুখ দেখতে শুরু করেছিলেন আলী আজম । গাছে প্রায় ৩/৪ হাজার লাউ ধরেছে । যার বাজার মূল্য প্রায় ৪ লাখ টাকা হবে বলে ধারণা করছেন চাষী। আবার অনেক ডগাতে লাউয়ের কুড়ি ও পাতায় পাতায় সবুজের সমারোহে গাছগুলো পরিপূর্ণতায় ভরে উঠেছে । সবেমাত্র চাষকৃত লাউ বিক্রি শুরু করবেন । ঠিক সেই মূহূর্তে পূর্ব শত্রƒতার জের ধরে রাতের আধাঁরে চাষকৃত লাউগাছ গুলো গুড়া থেকে কেটে দেয়ায় গাছগুলো মরে গেছে । স্বপ্ন যেন দুঃস্বপ্নে পরিণত হয়েছে । একমাত্র উপার্জনের ফসল কেটে দেয়ায় ধার-দেনা পরিশোধ ও সংসারের খরচ মেটাবেন কিভাবে সে চিন্তায় দিশেহারা চাষী । স্থানীয়রা জানান, শুধু আলী আজমের লাউ গাছই নয় । এলাকার অনেক কৃষকের লাউ গাছ কেটে দিয়েছে দূর্বৃত্তরা । গেল বছর শিমুলকান্দিতে ও একই ঘটনা ঘটেছে । দূর্বৃত্তদের এমন কর্মকান্ডে স্থানীয় চাষীদের মাঝে এক ধরনের ক্ষোভ ও আতঙ্ক বিরাজ করছে । তাই কৃষকদের দাবী এসব দূর্বৃত্তদেরকে চিহ্নিত করে আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তি দেয়া হোক ।

এ বিষয়ে ক্ষতিগ্রস্ত কৃষক আলী আজম জানান, ধার-দেনা কওে দেড় বিঘা জমিতে লাউ চাষ করেছেন । প্রত্যেকটি গাছের ডগায় লাউ ধরেছে । প্রায় ৩/৪ হাজার লাউ বিক্রি করে আনুমানিক ৫/৬ লাখ টাকা বিক্রি করতে পারতাম । কিন্ত পূর্ব শত্রƒতার জের ধরে তার দেড় বিঘা জমির লাউ গাছ গুড়া থেকে কেটে দিয়েছে । এতে সে দেনা পরিশোধ করা ও সংসার চালাবে কিভাবে প্রশ্ন রাখেন । এ ঘঁনার সুষ্ঠু বিচার চেয়ে উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করেছেন বলেও জানান ।
এ বিষয়ে গ্রামের কৃষক মিনু মিয়া, অহিদ মিয়া, ইকবাল মিয়া,ফজলু মিয়া ও জিল্লু মিয়া জানান, শুধু আলী আজমের লাউ ক্ষেতই নয় এলাকার অনেক কৃষকের ফসল রাতের আধারেঁ দূবৃত্তরা কেটে দেয় । আমরা কৃষকরা এখন আতঙ্কিত । তাই প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন ।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা বেগম জানান, কৃষক আলী আজমের দেড় বিঘা জমির লাউ কে বা কারা রাতের আধাঁের কেটে ফেলেছে । বিষয়টি ক্ষতিগ্রস্ত কৃষক আমাদেরকে মৌখিকভাবে জানিয়েছে । লিখিত অভিযোগ পেলে প্রশাসনের সহযোগিতায় আইনগত ব্যবস্থা নেয়া হবে । এছাড়া আর্থিক ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য সরকারি প্রণোদনা পেলে তাকে সহযোগিতা করা হবে ।

এ বিষয়ে ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ জানান, কৃষকের দেড় বিঘা জমির লাউ গাছ রাতের আধারেঁ কে বা করা কেটে দিয়েছে তা শোনেছি । লিখিত অভিযোগ পাইনি । তবে কাজটি অত্যান্ত নিন্দনীয় । উপজেলা কৃষি কর্মকর্তাকে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলবো ।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana