শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৯:৪২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
দ্বিতীয় দফায় বৈঠকে সার্চ কমিটি

দ্বিতীয় দফায় বৈঠকে সার্চ কমিটি

একুশে ডেস্ক:

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির সদস্যরা দ্বিতীয় দফায় বৈঠকে বসেছেন।সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়।

বৈঠকে অংশ নিয়েছেন কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এসএম কুদ্দুস জামান, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম রয়েছেন।

গত ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠনের পর ৬ ফেব্রুয়ারি প্রথম বৈঠক হয়। সেদিন বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেছিলেন, সবার সঙ্গে আলোচনা শেষে নির্ধারিত সময়ের মধ্যে আইন অনুযায়ী রাষ্ট্রপতির কাছে যোগ্য বিবেচিতদের মধ্যে ১০ জনের নাম প্রস্তাব করা হবে।

কমিটির প্রথম সভার পর সিইসি ও নির্বাচন কমিশনার নিয়োগে নিবন্ধিত ৩৯টি দলের কাছে নামের প্রস্তাব চাওয়া হয়। ১০ ফেব্রুয়ারির মধ্যে নামের তালিকা ও জীবনবৃত্তান্ত মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাতে বলা হয়। দলগুলোর প্রস্তাব হাতে পাওয়ার পর আগামী শনি ও রোববার নাগরিক সমাজের প্রতিনিধি, গণমাধ্যম ব্যক্তিত্ব ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি।

প্রসঙ্গত, বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। এর আগেই নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে। ইসি গঠনে নতুন আইন অনুযায়ী, রাষ্ট্রপতির অনুমোদনের পর সরকার আজ (শনিবার) সার্চ কমিটি ঘোষণা করেছে। এই কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে যোগ্য ব্যক্তিদের নাম প্রস্তাব করতে হবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana