বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৮:০২ অপরাহ্ন

এবার জায়েদ খানকে ঠেকাতে আপিলে যাচ্ছেন নিপুণ

এবার জায়েদ খানকে ঠেকাতে আপিলে যাচ্ছেন নিপুণ

একুশে ডেস্ক:

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে  জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে আপিল বোর্ডের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের আদেশ দিয়েছে বিরুদ্ধে আপিল করবেন চিত্রনায়িকা নিপুণ।

এর আগে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে প্রাথমিকভাবে জয়ী জায়েদ খানের সাধারণ সম্পাদক পদ বাতিল করে দেওয়া আপিল বোর্ডের সিদ্ধান্ত স্থগিত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। এক সপ্তাহের মধ্যে মামলার বিবাদীদের এর জবাব দিতে বলা হয়েছে।

পাশাপাশি চিত্রনায়িকা নিপুণের সাধারণ সম্পাদক পদও স্থগিত করেছেন হাইকোর্ট।

জায়েদের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী এসব তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, জায়েদ খানের প্রার্থিতা বাতিলে আপিল বোর্ডের সিদ্ধান্ত স্থগিত করেছেন বিজ্ঞ আদালত। নিপুণের সাধারণ সম্পাদক পদও স্থগিত করা হয়েছে। জায়েদ খানের করা আবেদন শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ আদেশ দেন।

এর আগে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনের আপিল বোর্ডের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন চিত্রনায়ক জায়েদ খান।

এর আগে ৫ ফেব্রুয়ারি শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদ থেকে জায়েদ খানকে অপসারণের সিদ্ধান্ত দেয় নির্বাচনের আপিল বোর্ড। একই সঙ্গে তার প্রার্থিতা বাতিল করা হয়।

শনিবার সন্ধ্যায় এফডিসিতে এ সিদ্ধান্তের কথা জানান আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান।

এমন সিদ্ধান্তের ব্যাখ্যায় সোহানুর রহমান সোহান জানান, দুজন ভোটার লিখিতভাবে জানিয়েছেন যে, সাধারণ পদপ্রার্থী জায়েদ খান এবং সদস্য পদপ্রার্থী চুন্নু ভোট দেওয়ার জন্য তাদের নগদ অর্থ দিয়েছেন।  এ ছাড়া আরও কয়েকজন প্রার্থী মৌখিকভাবে তাদের অর্থ প্রদানের বিষয়টি স্বীকার করেছেন এবং ভিডিও ফুটেজে প্রতীয়মান হয়েছে যে, এই অর্থ দেওয়ার বিষয়টি সত্য।

তিনি আরও বলেন, বাংলাদেশ শিল্পী সমিতির নির্বাচন ২০২২-২৪ এর প্রণীত তফসিলের ১০ নম্বর ধারায় সুস্পষ্টভাবে উল্লেখ আছে যে, এমন অভিযোগ প্রমাণিত হলে ওই প্রার্থীর প্রার্থিতা নির্বাচন কমিশন বাতিল করতে পারবে।

আপিল বোর্ডের প্রধান বলেন, এ বিষয়ে প্রার্থীরা আপিল বোর্ডে অভিযোগ করেন। আমরা বিষয়টি সমাজকল্যাণমন্ত্রী মহোদয়ের কাছে দিকনির্দেশনা চেয়ে আপিল বোর্ড চিঠি দেয়।  সমাজকল্যাণ মন্ত্রণালয় বিষয়টি তদন্তের নির্দেশ দেয়। তদন্তের অভিযোগের প্রমাণ পাওয়ায় জায়েদ খান ও চুন্নুর সদস্যপদ বাতিল করা হয়েছে।

তবে আপিল বোর্ডের এ সিদ্ধান্ত মেনে না নিয়ে পর দিন (সোমবার) চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন চিত্রনায়ক জায়েদ খান।

এ বিষয়ে জায়েদের বক্তব্য ছিল— ফল প্রকাশের পর আপিল বোর্ড তার কার্যকারিতা হারিয়েছে। এর কোনো মূল্য নেই। তারা এ রকম কোনো সিদ্ধান্ত দিতে পারে না। এটি আইনবহির্ভূত, পৃথিবীতে এমন নজিরবিহীন ঘটনা নেই। প্রজ্ঞাপনের পর আপিল বোর্ড কীভাবে এ রায় ঘোষণা করে?

এদিকে রোববার বাংলাদেশ শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটি শপথ নিয়েছে।  শপথ অনুষ্ঠানে প্রথমে সভাপতি ইলিয়াস কাঞ্চনকে শপথ পড়ান বিদায়ী সভাপতি মিশা সওদাগর। এর পর নিয়মানুযায়ী নিপুণসহ অন্যদের শপথ পড়ান ইলিয়াস কাঞ্চন।

ইলিয়াস কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে বিজয়ীরা শপথ নিতে অনুষ্ঠানে উপস্থিত থাকলেও মিশা-জায়েদ খান প্যানেল থেকে নির্বাচিত কোনো সদস্য ছিলেন না।  জায়েদ খানও ছিলেন না শপথ অনুষ্ঠানে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana