শুক্রবার, ২০ মে ২০২২, ১০:৪৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কুলিয়ারচরের ফরিদপুরে খালটের রাস্তার দুইপাশ দখলদারদের কবলে কটিয়াদী সরকারি কলেজে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান গ্রামের বাজারে কচুর লতি বিক্রি করে ভাইরাল অধ্যাপক হোসেনপুরে ট্রাক্টর চাপায় শিশুর মৃত্যু বাবার রাজনৈতিক আদর্শে উদ্বেলিত হয়ে যুবদল থেকে সরে দাড়ালেন পুত্র শাহীন পাকুন্দিয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু করিমগঞ্জে ইয়াবা ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক প্রধানমন্ত্রীই পারেন জনগণের সকল প্রত্যাশা পুরণে -কিশোরগঞ্জে চিত্র নায়ক কাঞ্চন পাকুন্দিয়ায় সরকার নির্ধারিত মূল্যে ধান ও চাল সংগ্রহ শুরু সাংবাদিক শিরিন হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে বাংলাদেশ
ভাষা আন্দোলন দৃশ্যায়িত হয়েছিল-‘কবর’ নাটকে

ভাষা আন্দোলন দৃশ্যায়িত হয়েছিল-‘কবর’ নাটকে

বিশিষ্ট কথা সাহিত্যিক ও শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরী জেলে বন্দী অবস্থায় ’৫৩ সালের ২১শে ফেব্রুয়ারিতে প্রথম ভাষা দিবসে আট/দশটি হারিকেনের আলোয় জেলের অভ্যন্তরেই মঞ্চস্থ করেন- ঐতিহাসিক ও কালজয়ী ‘কবর’ নাটকটি। মঞ্চে অভিনয়ে ছিলেন তাঁর, তিন সহবন্দী।
নাটকের মূল দৃশ্যপটে দেখানো হয়েছে-মুখ্যমন্ত্রী নূরুল আমিনের সামরিক উর্দিধারী বাহিনী সকালের পূর্বেই মৃত দেহগুলোকে কবর দিতে ব্যস্ত-তবে সকল মুর্দাকে একই কবরে। তখন কাল্পনিক চরিত্র মুর্দা ফকির বলে উঠল-“ ওরা মুর্দা নয়, মরেনি, মরবেনা। ওরা কেউ কবরে যাবে না। কবরের নীচে ওরা কেউ থাকবে না…।” পরবর্তীকালে মুর্দা ফকিরের ভবিষ্যৎবানী জাতির ইতিহাস ও পরিক্রমায় পরিস্ফুটিত হয়েছিল। আর ভাষা আন্দোলনের অবধারিত ফসল হলো আমাদের মহান মুক্তিযুদ্ধ।

 

শাফায়েত জামিল রাজীব
প্রধান সম্পাদক
একুশে টাইমস্ বিডিডটকম

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana