বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০১:২৭ অপরাহ্ন

আফগানিস্তানে দুর্ভিক্ষের মুখে ২ কোটি ৩০ লাখ মানুষ

আফগানিস্তানে দুর্ভিক্ষের মুখে ২ কোটি ৩০ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক:
অভাবের তাড়নায় খাদ্য-বস্ত্রের ন্যূনতম চাহিদা মেটাতে নিজেদের সন্তান, শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি করছেন আফগানরা।
জাতিসংঘে নিযুক্ত বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) প্রধান ডেভিড ব্যাসলি জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য দিয়েছেন।
তিনি বলেছেন, ২০ বছরের টানা যুদ্ধের ফলে দেশটির অর্থনীতি এবং অবকাঠামো বিধ্বস্ত। তার ওপর যুক্ত হয়েছে খরা এবং করোনা মহামারির মতো বিষয়। ফলে দেশটিতে খাদ্য এবং অন্যান্য মৌলিক উপকরণের অভাবে বিপর্যস্ত মানবজীবন। এই বিপর্যয় মোকাবিলায় আফগানিস্তানে আন্তর্জাতিক সহায়তা কামনা করেছেন ডেভিড ব্যাসলি।
সামগ্রিক পরিস্থিতি নিয়ে ডয়েচে ভেলেকে দেওয়া সাক্ষাৎকারে ডেভিড ব্যাসলি বলেন, ‘বিশ্বের গরিব দেশগুলোর মধ্যে এটি একটি। বর্তমানে দেশটি তীব্র বিপর্যয়কর অবস্থার মধ্যে। দেশটির প্রায় ৪ কোটি মানুষের মধ্যে প্রায় ২ কোটি ৩০ লাখ মানুষ দুর্ভিক্ষের মুখোমুখি।’
বিশ্বের বিত্তশালী ব্যক্তিদের কাছে দেশটির অবস্থা উত্তরণের আহ্বান জানিয়ে ডেভিড ব্যাসলি বলেন, প্রতিদিন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের সম্পদের পরিমাণ ৫.২ বিলিয়ন ডলার করে বাড়ছে অথচ আফগানিস্তানের মানুষ খাবার পাচ্ছে না।
সাক্ষাৎকারে ডেভিড ব্যাসলি জানান, তিনি এক আফগান নারীর সঙ্গে দেখা করেছেন যে কি না ক্ষুধার তাড়নায় তার নিজের সন্তানকে বিক্রি করতে বাধ্য হয়েছেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana