মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০১:০৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রাশিয়ায় হামলায় সবচেয়ে বড় ক্ষতির কথা জানালেন জেলেনস্কি হোসেনপুরে আইন-শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের প্রচারণায় বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ কিশোরগঞ্জের পাকুন্দিয়ার মঙ্গলবাড়িয়ায় ১শ কোটি টাকা লিচু বিক্রির আশা গোপনে জব্দকৃত গাড়ি বিক্রির অভিযোগে তদন্ত কমিটি গঠন কিশোরগঞ্জে শ্রেষ্ঠ ইমামদের বাচাই ও ইমাম সম্মেলন অনুষ্ঠিত কাউন্সিলরের নাম না থাকায় কিশোরগঞ্জে আ’লীগের  বিক্ষোভ মিছিল ভৈরবে বিএনপি দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ॥ রফিক সভাপতি, আরিফ সম্পাদক হোসেনপুরে পরিদর্শন ও নিরীক্ষা বিষয়ক কর্মশালা কিশোরগঞ্জে বেকার যুবদের আত্ম কর্মসংস্থান সৃষ্টির লক্ষে বিনামূল্যে আউটসোর্সিং প্রশিক্ষণ শুরু
লাফিয়ে বাড়ছে দুর্ঘটনা, মৃত্যুর মিছিল দীর্ঘ

লাফিয়ে বাড়ছে দুর্ঘটনা, মৃত্যুর মিছিল দীর্ঘ

ফাইল ছবি

একুশে ডেস্ক:

ট্রাফিক আইনের সুষ্ঠু প্রয়োগের অভাবে লাফিয়ে বাড়ছে সড়ক দুর্ঘটনা। সড়ক-মহাসড়কে ২৪ লাখ অদক্ষ ও লাইসেন্সবিহীন চালকের দাপটে দুর্ঘটনায় লাগাম টানা যাচ্ছে না। প্রতিদিনই সড়কে ঝরছে অসংখ্য তাজা প্রাণ। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল।

এই সময়ে সবচেয়ে বেশি দুর্ঘটনায় আক্রান্ত হয়েছে মোটরসাইকেল। ২ হাজার ৭৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২ হাজার ২১৪ জন। যা মোট নিহতের ৩৫ দশমিক ২৩ শতাংশ। সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি নিহত হয়েছেন শিক্ষার্থী। মোট নিহতের মধ্যে ৮০৩ জনই শিক্ষার্থী। বিভিন্ন সময় সড়কে শিক্ষার্থীদের মৃত্যু নিয়ে বড় পরিসরে প্রতিবাদও হয়েছে।

এরপর কর্তৃপক্ষ শুধু পরিস্থিতি সামাল দিতে নানা পদক্ষেপের বিষয়ে ঘোষণা দিয়েছে। কিন্তু এগুলোর কার্যকর বাস্তবায়ন কখনোই হচ্ছে না। এমনকি সড়ক পরিবহণ আইন শিরোনামের একটি নতুন আইন প্রণয়ন করা হলেও সেটি প্রয়োগের ক্ষেত্রে কয়েকটি ধারা শিথিল করা হয়েছে। সেখানে মৃত্যুজনিত বিষয়, চালকদের লাইসেন্সসহ বিভিন্ন বিষয় রয়েছে।

এ অবস্থা থেকে উত্তরণে দক্ষ চালক তৈরি, ট্রাফিক আইনের সুষ্ঠু প্রয়োগ, মহাসড়কে স্বল্পগতির যানবাহনের জন্য আলাদা রাস্তা (সার্ভিস লেন) তৈরিসহ বেশকিছু সুপারিশ করেছেন সংশ্লিষ্টরা। এসব বাস্তবায়নে সরকারের রাজনৈতিক সদিচ্ছার প্রতিও গুরুত্বারোপ করেন তারা।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana