মঙ্গলবার, ০৫ Jul ২০২২, ০৯:৫৮ অপরাহ্ন

কারা বুদ্ধিজীবী ?

কারা বুদ্ধিজীবী ?

আভিধানিক অর্থে বুদ্ধিজীবী তারাই, যারা বুদ্ধিবৃত্তির বিকাশ ও বিন্যাশ ঘটাতে সক্ষম। একটি প্রামাণ্যচিত্র তৈরী হয়েছিল জাঁ পল সার্ত্রের জীবন ও কাজ নিয়ে। প্রামাণ্যচিত্রটি জুড়ে ছিল ফরাসি এই নাট্যকার, ঔপন্যাসিক ও দার্শনিকের দীর্ঘ সাক্ষাৎকার। সেই সাক্ষাৎকারে বুদ্ধিজীবীদের বিষয়ে বেশ কিছু কথা বলেছিলেন সার্ত্র। বুদ্ধিজীবীরা মূলত উঠে আসেন মধ্যবিত্ত শ্রেণি থেকে, কিন্তু মধ্যবিত্ত শ্রেণির মানুষ বুদ্ধিজীবীর দিকে এমন করে তাকায়, যেন কোন অদ্ভুদ একটি প্রাণীর জন্ম তারা দিয়েছে। বুদ্ধিজীবীদের ধ্যান-ধারণা ও মূল্যবোধ আসে মূলত মধ্যবিত্তের ধ্যান-ধারণা ও মূল্যবোধ থেকে। তাই তাঁরা মধ্যবিত্তের সংস্কৃতির রক্ষক ও তত্ত্বাবধায়ক হিসেবে কাজ করে যান। হয়ে ওঠেন পেশাজীবী এবং সেই পেশা সংশ্লিষ্ট স্বার্থই দেখেন। আর কেউ বনে যান অভিজাত। নিজেদের অজ্ঞাতেই বদলে যেতে শুরু করেন। তারপর নোবেল বা বড় কোনো পুরস্কার খেতাব বা সম্মান নিয়ে তাঁরা কৌশলে ফিরে আসেন নিজের বলয়ে।

সকৌতুকে সার্ত্র লক্ষ করেছেন, মধ্যবিত্ত শ্রেণি থেকে অদ্ভ’ত হয়ে মধ্যবিত্তের বিরুদ্ধে যাঁরা সংগ্রাম করতে চান, যাঁরা বিত্তহীনের পক্ষ অবল¤œ করেন, তাঁদের উচ্চারণ ও সব কার্যক্রম পরিচালিত হয় মধ্যবিত্তের ভাষায় এবং মধ্যবিত্তের মূল্যবোধের উপর দাঁড়িয়ে।

সার্ত্র নিজেও কি এই মধ্যবিত্ত মানসিকতা থেকে নিজেকে দূরের মানুষ বলে মনে করেন ? না। সার্ত্র অকপটে স্বীকার করেন যে তিনি নিজে এর ব্যতিক্রম নন এবং বুঝিয়ে দিন যে এই পরস্পরবিরোধিতায় তিনি স্বয়ং বন্দী। এই বন্দিত্ব গোচানোর নানা চেষ্টা তিনি করেছেন। নানা ধরণের পুরস্কার, খেতাব, উচ্চপদ-জাতীয় প্রলোভন তিনি এড়িয়ে গেছেন।

 

শাফায়েত জামিল রাজীব
প্রধান সম্পাদক
একুশে টাইমস্ বিডিডটকম

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana