রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৪:৪২ পূর্বাহ্ন

‘বন্ধু’ পাকিস্তান ছেড়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে মিত্রতা বাড়ছে আফগানিস্তানের

‘বন্ধু’ পাকিস্তান ছেড়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে মিত্রতা বাড়ছে আফগানিস্তানের

একুশে ডেস্ক:

বরাবরই পাকিস্তানের সঙ্গে মিত্রতা রয়েছে আফগানিস্তানের বর্তমান শাসকদল তালেবানের।  তবে ‘বন্ধু’ পাকিস্তান ছেড়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে মিত্রতা বাড়ছে তালেবানের।  চলতি হিজরী বছরে  মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বেড়েছে আফগানিস্তানের।  তবে পাকিস্তান দুই প্রতিবেশী দেশের মধ্যে বাণিজ্য আশঙ্কাহারে কমে গেছে।

আফগানিস্তান-পাকিস্তান চেম্বার অব কমার্সের প্রধান নাকিবুল্লাহ সাফি জানান, দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য কমে যাওয়ার অন্যতম কারণ হলো পণ্য নিয়ে পোর্টগুলোতে যাতায়াতের সমস্যা।

দ্বিতীয় কারণ হলো পাকিস্তানের ব্যাংকগুলো আমদানি-রপ্তানির ওপর কঠোর নিয়ম জারি করেছে। ফলে আফগান-পাকিস্তান ব্যবসায়ীরা ব্যবসা করার আগ্রহ হারিয়ে ফেলছেন।

পাকিস্তানের সঙ্গে ব্যবসার সম্পর্ক খারাপ হওয়ায় এখন আফগানিস্তান মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের সঙ্গে সম্পর্ক বাড়িয়েছে।

আফগানিস্তানের চেম্বার অব কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট জানিয়েছে, এই অর্থ বছরে মধ্য এশিয়ার তিন দেশ তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানে আফগানিস্তান ৩৩ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। অপরদিকে ২ বিলিয়নেরও বেশি ডলারের পণ্য আমদানি করেছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana