রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৪:৩৫ অপরাহ্ন

কিশোরগঞ্জ বড়বাজার মাছ মহলে স্বাস্থ্য ঝুকি নিয়ে চলছে বিকি-কিনির ধুম

কিশোরগঞ্জ বড়বাজার মাছ মহলে স্বাস্থ্য ঝুকি নিয়ে চলছে বিকি-কিনির ধুম

ইমরান হোসেন, প্রধান বার্তাসম্পাদক:

কিশোরগঞ্জ বড়বাজার মাছমহলে শীতের সূর্য ওঠার সাথে সাথে প্রতিদিনই কর্মব্যস্ত হয়ে ওঠে এখানকার মাছ ব্যবসায়ীরা। সাপ্তাহিক বা বিশেষ দিবসেও বন্ধ থাকেনা এ বাজারটি। সারাবিশ্বে কোভিড-১৯ মহামারীর ছোবল থমকে যায় স্বাভাবিক জীবনযাত্রা। চলমান কঠোর বিধিনিষেধের তোয়াক্কা না করে মাছ বিক্রিতে ব্যস্ত এখানকার ব্যসায়ীরা।
প্রতিদিন জেলার বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা মাছ নিয়ে আসেন এই বাজারে। বিভিন্ন এলাকার ছোট ছোট বাজারের মৎস্য ব্যবসায়ীসহ ভ্রাম্যমাণ ক্ষুদ্র মৎস্য ব্যবসায়ী ও সাধারণ ক্রেতারাও আসেন এ বাজারে। তবে স্বাস্থ্য বিধির তোয়াক্কা না করেই চলছে বিকি-কিনি। প্রশাসন বা আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতাও খুব একটা লক্ষ্য করা যায় না এ বাজারটিতে।

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে সরেজমিনে বড়বাজার গিয়ে দেখা যায়, বিধিনিষেধ আর স্বাস্থ্যবিধি- কোনো কিছুই মানছেন না এই বাজারে আসা বেশিরভাগ মানুষ। ব্যবসায়ী বা সাধারণ ক্রেতা- মাস্ক পরেছেন এমন লোক খুব একটা দেখা যায়নি। বরং মাস্ক একদমই পরেননি এমন মানুষের সংখ্যাও ছিল চোখে পড়ার মতো। করোনায় আক্রান্ত আর মুত্যু এসব কোনো কিছুই এই বাজারে আসা ক্রেতা-বিক্রেতাদের মনে ন্যূনতম কোনো অনুভূতি সৃষ্টি করেছে বলে মনে হয়নি বাজারের দৃশ্য দেখে। এখানে সামাজিক দূরত্বের প্রশ্ন তোলা অনেকটা ‘অপরাধ’ মনে হবে যে কারোর।

এ ব্যাপারে কয়েকজন মাছ বিক্রেতারা বলেন, কয়েক মাস আগে করোনার প্রভাব কমে যাওয়ায় মাস্ক পড়ার অভ্যাস নেই তবে এখন থেকে সকলেই আমরা মাস্ক পড়ার চেষ্টা করব।
স্বাস্থ্যবিধি মানা প্রশ্নে বাজারে আসা ক্রেতারা বলছেন, খেতে তো হবে। আর খেতে হলে বাজারে আসতে হয়। তবে সকলের উচিত স্বাস্থ্যবিধি মেনে চলা।
এ ব্যাপারে মাছ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো: আলম মিয়ার সাথে মুঠো ফোনে কথা হলে তিনি বলেন, প্রশাসনের পক্ষ থেকে এপর্যন্ত স্বাস্থ্যবিধির ব্যাপারে আমাদের কোন কিছু বলা হয়নি। তবে এখন থেকে সকল ব্যবসায়ীদেরকে মাস্ক পড়ার জন্য অনুরোধ করব।

এ ব্যাপারে কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ আলী সিদ্দিকী এর সাথে কথা হলে তিনি বলেন, স্বাস্থ্যবিধি সম্পর্কে সকলকে অবহিত করা হয়েছে। কেউ স্বাস্থ্য বিধি না মানলে তাৎক্ষনিক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana