মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৮:১৩ অপরাহ্ন

বিধিনিষেধ উপেক্ষায় বাড়ছে উদ্বেগ

বিধিনিষেধ উপেক্ষায় বাড়ছে উদ্বেগ

একুশে ডেস্ক:
দেশে উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে করোনাভাইরাসের সংক্রমণ। এক দিনে শনাক্ত বেড়েছে ৩০ শতাংশ। আর দৈনিক শনাক্তের হারও ১৪ শতাংশ ছাড়িয়ে গেছে। একই সঙ্গে চোখ রাঙাচ্ছে করোনার নতুন ধরন ওমিক্রন। আর এ ভাইরাসের বিস্তার ঠেকাতে ১১ দফা বিধিনিষেধ আরোপ করেছে সরকার।
তবে বিধিনিষেধ কার্যকরের দ্বিতীয় দিন শুক্রবারও বেশিরভাগ ক্ষেত্রেই তা ‘উপেক্ষিত’ দেখা গেছে। যদিও এদিন সরকারি ছুটি হওয়ায় অফিস-আদালত, ব্যাংক-ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল, তাই জনসমাগম কমও ছিল। এর মধ্যেও মুখে মাস্ক ব্যবহার না করে হরহামেশাই মানুষকে ঘোরাঘুরি করতে দেখা গেছে। রাজধানীর মূল সড়ক, অলিগলি, রেস্টুরেন্ট, টার্মিনাল, শপিংমলসহ বিভিন্ন জায়গায় স্বাস্থ্যবিধি উধাও। বাসে গাদাগাদি করে যাত্রী উঠছে। দুয়েকজন ছাড়া প্রায় যাত্রীর মুখে মাস্ক নেই। স্বাস্থ্যবিধি তোয়াক্কা না করে মানুষের মধ্যে এক ধরনের বেপরোয়া চলাফেরা লক্ষ করা গেছে, ফলে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
তারা বলছেন, করোনা সংক্রমণ শুরুর পর থেকেই মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা লক্ষ করা গেছে। এখনও স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে অনীহা রয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারতসহ সারা বিশে^ ওমিক্রনের সংক্রমণ উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। আমাদের দেশেও সংক্রমণ ঊর্ধ্বমুখী। আসলে নিজের জায়গা থেকে সচেতন না হলে সবাই ঝুঁকির মধ্যে থাকবে। যারা টিকা নিয়েছেন আর যারা নেননি প্রত্যেকের স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত। তাই আইনশৃঙ্খলা বাহিনীর উচিত হবে আরও কঠোর হয়ে স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করা।
শুক্রবার বিধিনিষেধের দ্বিতীয় দিনে রাজধানীর বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, অনেকের মুখেই মাস্ক ওঠেনি। সুযোগ পেলেই চায়ের দোকানে জমিয়ে আড্ডা দিচ্ছে। ছোট-বড় হোটেলগুলোতে হরহামেশা চলছে ক্রেতাদের আনাগোনা। বিধিনিষেধে টিকা কার্ড দেখানোর কথা থাকলেও নিয়ম মানতে দেখা যায়নি কাউকে। হাট-বাজার ও শপিংমলের চিত্রও একই। রিকশাচালক, ভ্যানচালক, সিএনজিচালকদের কারও মুখে মাস্ক থাকলেও থুতনির নিচে রয়েছে। বাসে কিছু যাত্রীর মুখে মাস্ক থাকলেও চালক, হেলপার ও বেশিরভাগ যাত্রীর মুখে মাস্ক দেখা যায়নি। যদিও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের নতুন সিদ্ধান্ত অনুযায়ী গণপরিবহনে যত আসন রয়েছে তত যাত্রী নেওয়া যাবে। তবে সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে।
শুক্রবার ঢাকার বিভিন্ন কাঁচাবাজারে ঘুরে দেখা যায়, ক্রেতা-বিক্রেতাদের অধিকাংশের মুখে মাস্ক নেই। স্বাস্থ্যবিধি না মেনে কেনাকাটা করছেন ক্রেতারা। বেশিরভাগ লোকজনেরই সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে আগ্রহ দেখা যায়নি। আগে বিভিন্ন শপিংমলের প্রবেশমুখে জীবাণুনাশক টানেল বসালেও এখন তা আর নেই।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana