রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৪:৩২ অপরাহ্ন

আগামী সংসদ নির্বাচন কোন দিকে মোড় নিবে!

আগামী সংসদ নির্বাচন কোন দিকে মোড় নিবে!

সময় যায়, কথা থাকে। আওয়ামীলীগের সঙ্গে যারা জোটে ছিল, তাদের বন্ধন নানা কারণে শিথিল হতে চলেছে। এখন শরিকদের পক্ষ থেকে আক্ষেপ করা হলেও আওয়ামীলীগ খুব একটা সাড়া দেয় না। জাতীয় পার্টি নিজস্ব পরিচয়ে চলার হুমকির কথা বললেও আওয়ামীলীগ বিষয়টি বিবেচনায় নেওয়ার গরজ অনুভব করছে না। আওয়ামীলীগ জানে, একটা সময়ে ভোটের বাজারে এরশাদ ও জাতীয় পার্টির লাঙ্গল মার্কার কিছুটা কদর ছিল। এখন ভোটের রাজনীতিতে সেই সমর্থন নেই।

নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির উদ্যোগে চলমান সংলাপকে ‘অর্থহীন’ মনে করছে বিএনপি। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ইসি গঠন নয়; নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার না থাকাটাই দেশের রাজনীতিতে মূল সংকট। অন্যদিকে দলটির নেতৃত্ব কার হাতে, সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি। দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা কী হয়, তার ওপর কিছু বিষয় নির্ভর করবে। আবার লন্ডনে থেকে তারেক রহমান নেতৃত্ব দিয়ে দেশে রাজনৈতিক অভ্যূত্থান ঘটাবেন, তারও বাস্তবতা আছে বলে অনেকেই মনে করেন না।

আওয়ামীলীগ সরকারের জনপ্রিয়তা কমেছে, তাতে সন্দেহ নেই। এত বছর টানা ক্ষমতায় থাকার অতীত রেকর্ড আমাদের দেশে আর নেই। শেখ হাসিনা নতুন রেকর্ড তৈরী করেছেন। এটা যতটা না আওয়ামীলীগের দলগত অর্জন, তার চেয়ে বেশি শেখ হাসিনার ব্যক্তিগত সাফল্য। তবে প্রতিপক্ষকে ছোট করে দেখার কিছু নেই। আওয়ামীলীগের উচিৎ নিজের দিকে একুট চোঁখ ফেরানো। কারণ আমেরিকা দেশের উচ্চপদস্থ কিছু কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা প্রদান করায় আন্তর্জাতিক চাপকে ইস্যু করে বিএনপি দেশে অস্থিতিশীল রাজনীতির পরিস্থিতির চেষ্টা চালাচ্ছে। কিন্তু বাস্তবে তা সম্ভব হচ্ছেনা বা জনসমর্থনহীন। আগামী সংসদ নির্বাচনে আন্তর্জাতিক রাজনৈতিক লবিগুলো বর্তমান সরকারকে বিপাকে ফেলানো চেষ্টা করতে পারে।

শাফায়েত জামিল রাজীব
প্রধান সম্পাদক
একুশে টাইমস্ বিডিডটকম

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana