শুক্রবার, ০১ Jul ২০২২, ১০:১৯ পূর্বাহ্ন

‘আমি বাঙালি, বাঙলা আমার দেশ আর বাঙলা আমার মাতৃভাষা’-বঙ্গবন্ধু

‘আমি বাঙালি, বাঙলা আমার দেশ আর বাঙলা আমার মাতৃভাষা’-বঙ্গবন্ধু

আজ ১০জানুয়ারি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ’৭১ এর ২৫ শে মার্চে সামরিকজান্তা কর্তৃক গ্রেফতার হওয়ার পর ’৭২ এর ১০ই জানুয়ারি বঙ্গবন্ধু বীরদর্পে বাংলার মাটিতে পদার্পন করে-রেসকোর্স ময়দানের ভাষণে বলেছিলেন:- “আপনারা জানেন, বন্দি অবস্থায় একদিন জেল সুপার এসে আমাকে বলল, স্যার আপনার ফাঁসির হুকুম হতে যাচ্ছে। জেলের পাশে কবর খোঁড়া হচ্ছে। তখন আমি বললাম, আমি মুসলমান আর মুসলমান মাত্র একবারই মরে। তবু আমি ওদের কাছে নতিস্বীকার করিনি”।
উল্লেখ্য যে, বঙ্গবন্ধুকে বন্দি অবস্থায় পাকিস্তানের মিনালওয়ালী শহরের এক গোপন আন্ডারগ্রাউন্ড জেলে আটক অবস্থায় রাখা হয়েছিল। শহরটি ছিল জেনারেল আব্দুল্লাহ্ মিয়াজীর আবাসস্থাল। ১৬ই ডিসেম্বর ’৭১ এ পাকিস্তানী বাহিনী আত্মসমর্পন করার পর-তৎকালীন পাকিস্তানের প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টো বিশ্ব জনমতের চাপে ৮ই জানুয়ারি ’৭২ বঙ্গবন্ধুকে মুক্তিদেন এবং পাকিস্তানী বিশেষ বিমানে এসকট দিয়ে উনাকে লন্ডন পর্যন্ত পৌঁছে দেন। লন্ডনে বঙ্গবন্ধুকে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ, বিরোধী দলীয় নেতা উইলসন ও বিবিসি প্রতিনিধি ডেভিড ফ্রষ্ট স্বাগত জানান। তারপর বৃটিশ রাজকীয় বিমানবাহিনীর একটি বিশেষ সাদা বিমানে চড়ে দিল্লি পৌঁছেন এবং দিল্লি হয়ে ১০ই জানুয়ারি ’৭২ বঙ্গবন্ধু বাংলার মাটিতে পদার্পন করেন।
অত:পর খোলা জিপে নেতা-কর্মী পরিবেষ্টিত অবস্থায় আবার সেই রেসকোর্স ময়দানে বক্তৃতা করতে গিয়ে বললেন: “আমি বাঙালি, বাঙলা আমার দেশ, বাঙলা আমার মাতৃভাষা….।”

শাফায়েত জামিল রাজীব
প্রধান সম্পাদক
একুশে টাইমস বিডিডটকম

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana