রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:১৬ পূর্বাহ্ন

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রকে ছাড় দেবে না রাশিয়া

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রকে ছাড় দেবে না রাশিয়া

একুশে ডেস্ক:

ইউক্রেন নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে রোববার সুইজারল্যান্ডের জেনেভায় আলোচনায় বসছে রাশিয়া। আলোচনার আগে রুশ উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াকভ বলেছেন, ইউক্রেন ইস্যুতে তার দেশ কোনো ছাড় দেবে না।

এই ইস্যুতে জেনেভায় রোববার থেকে সপ্তাহব্যাপী  কূটনৈতিক পর্যায়ে আলোচনা চলবে। এখানে  রাশিয়া ন্যাটো ও অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপের (ওএসসিই) সঙ্গে বৈঠক করবে।

আলোচনায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি হিসেবে রয়েছেন দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শারম্যান। রাশিয়ার পক্ষে থাকছেন সের্গেই রিয়াকভ।

আলোচনার আগে রুশ বার্তা সংস্থাকে রিয়াকভ বলেন, ইউক্রেন বিষয়ে রাশিয়া কোনো ছাড় দিতে রাজি হবে না। এটি সম্পূর্ণ আলোচনার বাইরে থাকবে। এ ছাড়া গত কয়েক দিনে যুক্তরাষ্ট্রের পাশাপাশি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস থেকে আসা নানা ইঙ্গিত রাশিয়াকে হতাশ করেছে। ব্রাসেলসে ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রধান কার্যালয় অবস্থিত।

গত সপ্তাহে পুতিনের সঙ্গে এক টেলিফোন আলাপে ইউক্রেনে আগ্রাসন চালালে পরিণতি ভালো হবে না বলে হঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সংশ্লিষ্ট এক মার্কিন কর্মকর্তা জানান, রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালালে ন্যাটোর সদস্যদেশ পোল্যান্ড ও বাল্টিক দেশগুলোতে আরও সেনা মোতায়েন করবে ওয়াশিংটন। এমন কিছু হলে ইউক্রেনের পাশে দাঁড়াতে প্রস্তুত ইউরোপের প্রভাবশালী দেশগুলোও।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana