বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৮:২৮ অপরাহ্ন

ভারত-পাকিস্তান দ্বন্দ্বে সার্ক সম্মেলন অনিশ্চয়তা

ভারত-পাকিস্তান দ্বন্দ্বে সার্ক সম্মেলন অনিশ্চয়তা

একুশে ডেস্ক:
দক্ষিণ এশিয়ার আট দেশের আঞ্চলিক জোট সার্কের সম্মেলন কবে হবে- তা নিশ্চিত নয়। জোটের সদস্য দুই প্রতিবেশি দেশ- ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্বের জেরে সম্মেলন হওয়া নিয়ে অনিশ্চয়তা কাটছে না।
১৯৮৫ সালের ৮ ডিসেম্বর ঢাকায় প্রতিষ্ঠিত হয় সার্ক (দ্য সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর রিজিওয়নাল কো-অপারেশন)। প্রতিষ্ঠালগ্ন থেকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নই ছিল এর লক্ষ্য। এ ছাড়া এ অঞ্চলের দেশগুলোর মধ্যে দূরত্ব কমিয়ে পাশাপাশি দাঁড় করানোর এক বিশেষ ভূমিকায়ও দেখা গেছে সার্ককে। দক্ষিণ এশিয়ার আট দেশ- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা নিয়ে এ সার্ক গঠিত।
প্রতিষ্ঠার পর থেকে অনেকবার সার্কভূক্ত দেশগুলোর নেতারা একই টেবিলে বসে বৈঠক করেছেন। সেখানে যেমন দেখা গেছে ভারতের সরকার প্রধানকে, তেমনি পাকিস্তানের সরকার প্রধানও ছিলেন। তারা কথা বলেছেন, করমর্দনও করেছেন।
তবে এবার সংকট তৈরি হয়েছে সম্মেলনের আয়োজনকে ঘিরে। পাকিস্তান চাচ্ছে তাদের দেশে সম্মেলন হোক। তাতে রাজি নয় ভারত।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, সার্ক সম্মেলন হওয়া নিয়ে পরিস্থিতির বাস্তবিক কোনো পরিবর্তন দেখা যায়নি। কারণ, পাকিস্তান তাদের অবস্থান থেকে সরে আসছে না।
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি গত সোমবার বলেন, ইসলামবাদ (সার্ক) সম্মেলনের আয়োজন করতে প্রস্তুত রয়েছে। এ ক্ষেত্রে ভারত স্বশরীরে না পারলে ভার্চুয়ালি সম্মেলনে অংশ নিতে পারে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana