মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৮ পূর্বাহ্ন

কাজাখস্তানে বিক্ষোভ সহিংসতার মুখে প্রধানমন্ত্রীর পদত্যাগ

কাজাখস্তানে বিক্ষোভ সহিংসতার মুখে প্রধানমন্ত্রীর পদত্যাগ

একুশে ডেস্ক:
মধ্য এশিয়ার তেলসমৃদ্ধ দেশ কাজাখস্তানে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে সংঘটিত বিক্ষোভ সহিংসতার মুখে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার পদত্যাগ করেছে। বুধবার প্রেসিডেন্ট কাসেম জোমার্ট তোকায়েভ প্রধানমন্ত্রী আসকার মমিনের নেতৃত্বধীন সরকারের পদত্যাগপত্র গ্রহণ করেছেন বলে জানিয়েছে তার দফতর।
দেশটিতে গাড়ির জনপ্রিয় জ্বালানি এলপিজির দাম শনিবার দ্বিগুণেরও বেশি বৃদ্ধি করার পরদিন রোববার তেলসমৃদ্ধ পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মানজিস্তাউয়ে প্রথম বিক্ষোভ শুরু হয়। পরে আলমাতিসহ দেশের বিভিন্ন এলাকায় তা ছড়িয়ে পড়ে।
মঙ্গলবার রাতে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রটির সবচেয়ে বড় শহর আলমাতির কেন্দ্রীয় চত্বর থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টায় পুলিশ কাঁদুনে গ্যাস ও স্টান গ্রেনেড ব্যবহার করে। এতে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়, দাঙ্গা আশপাশে ছড়িয়ে পড়ে কয়েক ঘণ্টা ধরে চলতে থাকে।
প্রেসিডেন্ট তোকায়েভ, আলমাতি ও মানজিস্তাউসহ বিভিন্ন এলাকায় জরুরি অবস্থা জারি করে সহিংসতার জন্য দেশি ও বিদেশি ইন্ধনদাতাদের দায়ী করেন। জরুরি অবস্থার মধ্যে কারফিউ ও লোকজনের চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়।
পৃথকভাবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আলমাতির পাশাপাশি মঙ্গলবার রাতে দক্ষিণাঞ্চলীয় শহর শাইমক্যান্ত ও তারাজে বিক্ষোভকারীরা সরকারি ভবনগুলোতে হামলা চালিয়েছে। এসব ঘটনায় ৯৫ জন পুলিশ আহত হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana